ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট ইভা কাইলি গ্রেফতার

|

ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট ইভা কাইলি। ছবি: সংগৃহীত

ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট ইভা কাইলিকে গ্রেফতার করেছে বেলজিয়াম পুলিশ। শুক্রবার (৯ ডিসেম্বর) তাকে গ্রেফতার করা হয়। এর আগে ইভার অংশীদার বলে পরিচিত আরও ৪ ব্যক্তিকে গ্রেফতার করে দেশটির পুলিশ। খবর দ্য টেলিগ্রাফের।

মামলার সঙ্গে ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাদেরকে গ্রেফতার করা হয়েছে। সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের ১৬ স্থানে পুলিশের অভিযানে ৬ লাখ ইউরো উদ্ধার করা হয়। তারপর তাদের গ্রেফতার করা হয়। দেশটির পক্ষ থেকে সন্দেহভাজন অন্য চারজনের সুনির্দিষ্ট পরিচয় জানানো হয়নি।

দেশটির ফেডারেল প্রসিকিউটররা জানিয়েছেন, একটি ‘উপসাগরীয়’ রাষ্ট্র অর্থ বা অন্যান্য উপহার দিয়ে সংসদ সদস্যকে প্রভাবিত করার চেষ্টা করেছিল। বেলজিয়ামের স্থানীয় কিছু গণমাধ্যম উপসাগরীয় সেই দেশ ‘কাতার’ বলে খবর প্রকাশ করেছে। তবে কাতারের একজন মুখপাত্র অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি কোনো তদন্তের বিষয়ে অবগত নন।

এদিকে বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটর দফতরের একজন মুখপাত্র বলেছেন, দুর্নীতি ও মানি লন্ডারিং সম্পর্কিত তদন্ত চলছে। গ্রেফতারকৃত পাঁচজনকেই শনিবার (১০ ডিসেম্বর) জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে অভিযোগের বিষয়ে তারা এখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি।

এএআর/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply