মাশরুম কি ডায়াবেটিস রোগীদের জন্য ভালো?

|

ডায়াবেটিস রোগীদের ডায়েটের দিকে বেশি নজর দেয়া প্রয়োজন। কারণ, গ্লুকোজের মাত্রা ওঠানামা করার জন্য তাদের জীবন ঝুঁকিপূর্ণ হতে পারে। সুতরাং, তাদের বুদ্ধি করে খাদ্য চয়ন করা উচিত, যা তাদের শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, পর্যাপ্ত শক্তি প্রদান করতে এবং প্রদাহ হ্রাস করতে সহায়তা করে।

মাশরুমে যে পরিমাণ প্রোটিন পাওয়া যায়, তা বিভিন্ন ডাল বা শাক-সবজির চেয়ে অনেকটাই বেশি। এছাড়াও মাশরুমে রয়েছে যথেষ্ট পরিমাণ ফাইবার। যা অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। মাশরুমে রয়েছে বিটা গ্লুকান নামক এক ধরনের ফাইবার, যা কোলেস্টেরলের সমস্যা দূর করে এবং হৃদযন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। এই বিটা গ্লুকান ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সাহায্য করে। কমায় টাইপ২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা।

মাশরুমে থাকে একাধিক অ্যান্টি-অক্সিড্যান্ট। যা ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। ফ্রি র‌্যাডিক্যাল অনেক সময়ে হৃদরোগ আর ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দেয়। ফলে শরীরে তার মাত্রা কমানো জরুরি।

মাশরুমে রাইবোফ্লাভিন, নিয়াসিন এবং প্যান্টোথেনিক অ্যাসিড পাওয়া যায়। রাইবোফ্লাভিন লোহিত রক্তকণিকার স্বাস্থ্য রক্ষা করে, নিয়াসিন পাচনতন্ত্র ভালো রাখে এবং প্যান্টোথেনিক অ্যাসিড যত্ন নেয় স্নায়ুতন্ত্রের।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply