২০২৩ সালে মোট বাজেটের ৩০ শতাংশ ইউক্রেন যুদ্ধে ব্যয় করবে রাশিয়া

|

ছবি: সংগৃহীত।

টানা নয় মাস ধরে চলছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ। খুব শিগগিরই এ যুদ্ধ শেষ হওয়ার কোনো লক্ষণ আপাতত নেই। উপরন্তু ২০২৩ সালে এ যুদ্ধ আরও জোরালো করার পরিকল্পনা করছে রাশিয়া। সম্প্রতি পার্লামেন্টে খসড়া বাজেট পেশ করেছে দেশটি। সেখানে আগামী বছর মোট বাজেটের ৩০ শতাংশ রাখা হয়েছে ইউক্রেন যুদ্ধের জন্য।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম হাফপোস্টে রোববার (১১ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, গত সপ্তাহেই এই খসড়া বাজেটে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সে অনুযায়ী, ২০২৩ সালে শুধুু ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়া মোট খরচ ধরে রেখেছে ১১৭ বিলিয়ন ডলার। মার্কিন প্রতিরক্ষা বিভাগ বলছে, যুদ্ধের জন্য আগের তুলনায় অনেকাংশেই এ খরচ বৃদ্ধি করা হয়েছে, যা দেশটির মোট বাজেটের ৩০ শতাংশ।

মার্কিন গোয়েন্দা প্রতিবেদন বলছে, যুদ্ধের জন্য রাশিয়ার এতো বিশাল বাজেট রাখাতে দেশটির অন্যান্য খাতের ওপর চাপ সৃষ্টি হবে। ফলে অর্থনৈতিক দিক থেকেও প্রতিবন্ধকতার সম্মুখীন হতে পারে রাশিয়া।

উল্লেখ্য, ইউক্রেনে আক্রমণ অব্যহত রেখেছে রাশিয়া। বর্তমানে ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রগুলোকে লক্ষ্য করে চালানো হচ্ছে হামলা। শুধু ওডেসা ও এর আশপাশের ১৫ লাখ মানুষ এখন অন্ধকারে। তীব্র ঠান্ডায় তাই জনগণের জীবন বাঁচাতে ইউক্রেনে খোলা হয়েছে বিশেষ আশ্রয়কেন্দ্র। সেখানে বিদ্যুৎ, পানিসহ সমস্ত সুবিধা রয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply