মেসি সর্বকালের সেরা, এটা নিয়ে কোনো সন্দেহ নেই: গ্যারি লিনেকার

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের সেমিফাইনালে ম্যাচের ৩৪ মিনিটে দারুণ এক পেনাল্টি কিকে আর্জেন্টিনাকে এগিয়ে নেন লিওনেল মেসি। পুরো ম্যাচেই ছিলেন অপ্রতিরোধ্য। এক গোল এবং এক অ্যাসিস্টে ৮ বছর পর আর্জেন্টিনাকে নিয়ে যান স্বপ্নের ফাইনালে। ৩৫ বছরে এসেও মেসির অতিমানবীয় পারফরমেন্স দেখে বাকরুদ্ধ ইংলিশ কিংবদন্তি গ্যারি লিনেকার। তিনি বলেন, মেসি সর্বকালের সেরা ফুটবলার, আজকের পর থেকে এটা নিয়ে আর কারও কোনো সন্দেহ নেই।

৩৫ বছর বয়সী আর্জেন্টাইন জাদুকর মেসি এবার পঞ্চম বিশ্বকাপ খেলছেন। টপকে গিয়েছেন তার স্বদেশী কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনাকে। এবারের বিশ্বকাপে পঞ্চম গোল করে ফেলেছেন মেসি। বিশ্বকাপে মোট ১১টি গোল তার দখলে। বিশ্বকাপে এত দিন আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড ছিল গ্যাব্রিয়েল বাতিস্তুতার। ১০টি গোল ছিল তার। আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি তাকেও টপকে যান।

ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার গ্যারি লিনেকার টুইটে লেখেন, এখনও কি বিতর্কটা আছে? আমি সর্বকালের সেরার কথা জিজ্ঞেস করছি।

লিনেকার এই টুইটে বোঝাতে চাইলেন, সর্বকালের সেরার বিতর্ক মীমাংসা হয়ে গেছে। মেসিই ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা।

ইংল্যান্ডের আরেক সাবেক ফুটবলার গ্যারি নেভিলও ক্রোয়েশিয়ার বিপক্ষে মেসির ওই ‘অ্যাসিস্টে’ মুগ্ধ। আইটিভির টক শোতে এই ধারাভাষ্যকার বলেন, তৃতীয় গোলটি ছিল বিস্ময়কর মুহূর্ত! এই বিশ্বকাপে সে একটা লক্ষ্য নিয়ে এসেছে। ওটা মেসিময় মুহূর্তের একটা।

আইরিশ ফুটবলার এবং ম্যানইউ লিজেন্ড রয় কিন বলেন, ওর (মেসি) খেলা দেখাটা চোখের শান্তি। সত্যিই তা–ই। এই বয়সেও যে মানের খেলছে, ভালো খেলোয়াড়দের বিপক্ষে যা করছে, সত্যিই আশা করি, সে এবার বিশ্বকাপ জিতবে।

মেসি যেভাবে খেললেন তাতে যেন চ্যালেঞ্জ জানিয়ে গেলেন সময়কেও! ৩৫ বছর বয়সী এই ফুটবল বিস্ময়ের ড্রিবলিং, ডিফেন্স চেরা রান কিংবা পাসে ধারাভাষ্যকাররাও বারবার বলতে বাধ্য হলেন, ধন্দে পড়ে যাচ্ছেন তারা! বয়স কি তার জন্য উল্টো দিকে ছুটছে নাকি! সম্ভাব্যতার সকল সীমাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন যিনি ক্যারিয়ার জুড়েই, ক্রোয়াটদের দুর্ভেদ্য ডিফেন্সকে বারবার ভেঙে যেন মদ্রিচদের আবারও দেখালেন, জীবন্ত দৈবের সামনে কতটা অসহায় নশ্বর মানুষ! আর কেবল একধাপের দূরত্ব।

সেটি অতিক্রম করতে পারলেই মেসি দেখা পাবেন অমরত্বের। হাত ছোঁয়া দূরত্ব থেকেও তাকে ফিরে আসতে হয়েছিল একবার। এখন দেখার অপেক্ষা, ফুটবল ঈশ্বরের চিত্রনাট্যের শেষ অংশে মেসির ভূমিকা কী হয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply