মুক্তিযুদ্ধ জাদুঘরে অনুষ্ঠিত হলো অ্যান ডি হেনিংয়ের তোলা মুক্তিযুদ্ধের ছবি প্রদর্শনী

|

মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘরে ৮ দিনব্যাপী ছবি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ফরাসি ফটোগ্রাফার অ্যান ডি হেনিংয়ের তোলা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত দুর্লভ কিছু ছবি নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সামদানী আর্ট ফাউন্ডেশন ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) যৌথ উদ্যোগে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। ‘উইটনেসিং হিস্ট্রি ইন দ্য মেকিং: ফটোগ্রাফস বাই অ্যান ডি হেনিং’ শীর্ষক প্রদর্শনীটি চলবে আগামী ২৪ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে ছবির গ্যালারি।

প্রদর্শনী নিয়ে বঙ্গবন্ধুর দৌহিত্র এবং সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু উপমহাদেশে এমন একজন নেতা ছিলেন; যিনি তার দেশকে প্রগতিশীল, অসাম্প্রদায়িক এবং সকলের সমান অধিকারের ভিত্তিতে স্বাধীন করতে চেয়েছিলেন। বাংলাদেশের সকলে তার এই দাবির পক্ষে একাত্মতা প্রকাশ করে। মহান মুক্তিযুক্ত ও বঙ্গবন্ধুকে নিয়েই এই প্রদর্শনীর আয়োজন।

ফরাসি ফটোগ্রাফার অ্যান ডি হেনিং। মুক্তিযুদ্ধকালে যিনি ঘুরে বেড়িয়েছেন বাংলাদেশের বিভিন্ন প্রান্তে। যুদ্ধের পর ১৯৭২ সালে বঙ্গবন্ধুকে দেখতে আবারও বাংলাদেশে আসেন। মূলত সাদাকালো ছবি তুললেও স্বাধীনতার পর আওয়ামী লীগের প্রথম সেই সম্মেলনে লাল-নীল আলোর ছটায় তোলেন কিছু রঙিন ছবি। মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে ১৯৭২ সালে তার তোলা ছবিগুলো নিয়েই আয়োজন করা হয়েছে এ প্রদর্শনীর। এখানে স্থান পেয়েছে তার তোলা ৩৫টি দুর্লভ ছবি।

ছবি তোলার ইতিহাস জানাতে গিয়ে হেনিং বলেন, কলকাতা থেকে শুধুমাত্র এই ইভেন্টের ছবি তোলার জন্য আমি সে সময় ঢাকায় আসি।

আগামী ২০ ডিসেম্বর অ্যান ডি হেনিং নিজেও উপস্থিত থাকবেন এ প্রদর্শনীতে। সেখানে কথা বলবেন দুর্লভ ছবিগুলো তোলার ইতিহাস নিয়ে।

এর আগে, ফ্রান্সের এক প্রদর্শনীতে তার এ ছবিগুলো প্রশংসা পায় আন্তর্জাতিক গণমাধ্যমের। ফোর্বস ম্যাগাজিনে এ প্রদর্শনীকে ‘সো ইনটেন্স, সো ফ্রেজাইল’ হিসেবে বর্ণনা করে প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রদর্শনীতে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক ই এলাহী চৌধুরী, শিক্ষামন্ত্রী দীপু মনি, সিআরআই ট্রাস্টি এবং জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সামদানী আর্ট ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা নাদিয়া সামদানী প্রমুখ।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply