ফুটবলের নতুন রাজা এমবাপ্পে

|

ছবি: সংগৃহীত

এই প্রজন্মে ফ্রান্সের সেরা তারকা কিলিয়ান এমবাপ্পে। টানা দ্বিতীয় বিশ্বকাপে ফ্রান্সকে বিশ্বকাপ জোতানো থেকে এক ধাপ দূরে দাঁড়িয়ে রয়েছেন কিলিয়ান এমবাপ্পে। মেসি রোনালদোর চেয়ে পিছিয়ে থাকলেও বিশ্বকাপসহ বেশ কিছু বিষয়ে এগিয়ে ফুটবলের নতুন রাজা এমবাপ্পে।

সর্বকালের সেরা ফুটবলার কে? এই প্রশ্নের উত্তরে কেউ বলবে মেসি আবার কেউ রোনালদো। কারও কাছে এই দুজনের চেয়ে এগিয়ে থাকবে পেলে আর দিয়েগো ম্যারাডোনা। তবে বিশ্বকাপ ফুটবল যদি হয় মানদণ্ড, তাহলে ব্রাজিল কিংবদন্তি পেলে সবার চেয়ে এগিয়ে। কারণ, তিনি জিতেছেন তিনটি বিশ্বকাপ।

মেসি রোনালদোদের যুগের মধ্যে গেল চার-পাঁচ বছরে দারুণ গতিতে তাদের ছুঁতে আসছেন কিলিয়ান একবাপ্পে। কিছু ক্ষেত্রে মেসি রোনালদোর চেয়ে বেশ এগিয়ে এই ফ্রেঞ্চ সুপারস্টার। ইতোমধ্যে মাত্র ১৯ বছর বয়সে চার গোল করে ২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন কিলিয়ান। ক্লাব ফুটবলে সব সাফল্য ছুঁয়ে ফেললেও এখনও বিশ্বকাপটা অধরা মেসি আর সিআর সেভেনের কাছে। তাইতো বিশ্বকাপের লড়াইয়ে এই দুজনের চেয়ে এগিয়ে এমবাপ্পে।

দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে জাতীয় দল আর ক্লাব ফুটবল মিলে আড়াইশ গোলের মাইলফলক ছুঁয়েছেন এমবাপ্পে। এই কীর্তি গড়তে ৩৬০ ম্যাচ লেগেছে ফ্রান্সের এই পোস্টার বয়ের। মেসির ২৫০ গোল করেতে লেগেছিলো ৩৭৯ ম্যাচ। অর্থাৎ, এমবাপ্পের চেয়ে ১৯ ম্যাচ বেশি। উইঙ্গার হিসেবে ক্যারিয়ার শুরু করা ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রয়োজন হয়েছিল এমবাপ্পের চেয়ে ১৫০ ম্যাচ বেশি।

এবারের আসরে ৫ গোল করে ২৪ বছর বয়সীদের মধ্যে বিশ্বকাপে সবচেয়ে বেশি ৭ গোল করা পেলের রেকর্ড ভেঙেছেন, ৯ গোল করা এমবাপ্পে। পেলের আরও এক রেকর্ডে ভাগ বসানো থেকে এক জয় দূরে এমবাপ্পে। কাতার বিশ্বকাপ জিততে পারলে পেলের মতোই এমবাপ্পে গড়বেন টানা দ্বিতীয় বিশ্বকাপ জয়ের কীর্তি।

১৯৫৮ ও ১৯৬২ পরপর দুই আসরে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডে ভাগ বসাবে ফ্রান্স।

এমবাপ্পে ফ্রান্সের হয়ে টানা বিশ্বকাপ জিতলে হয়তো প্রজন্মের সেরা ফুটবলারের বিবেচনায় মেসি, রোনালদোদের সমপর্যায়ে চলে আসবেন এমবাপ্পে। আর ২ বিশ্বকাপ ট্রফি হয়তো তাকে নিয়ে যাবে অনন্য এক উচ্চতায়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply