চিকিৎসকদের দুর্বোধ্য প্রেসক্রিপশন পড়া যাবে সহজেই, আসছে গুগলের নতুন প্রযুক্তি

|

চিকিৎসকদের হাতের লেখার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠে আসছে বহু আগে থেকেই। প্রেসক্রিপশনে বেশিরভাগ চিকিৎসকের দুর্বোধ্য হাতের লেখার কারণে ওষুধের নাম ভালোভাবে পড়তে পারেন না রোগীর স্বজনরা। এমনকি ফার্মেসির কর্মীদেরও বিভিন্ন সময় পড়তে হয় জটিলতায়। ফলে ভুল ওষুধ কিনে ফেলার বিরাট আশঙ্কা থাকে। তবে এ সমস্যা নিয়ে এবার কাজ শুরু করেছে গুগল। খুব সহজেই যাতে দুর্বোধ্য প্রেসক্রিপশনের ওষুধের নাম বোঝা যায় তা নিয়ে শুরু হয়েছে গবেষণা। খবর আনন্দবাজার পত্রিকার।

সোমবার (১৯ ডিসেম্বর) ভারতে ‘গুগল ফর ইন্ডিয়া’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ভারতে। সেখানে গুগলের পক্ষ থেকে নতুন প্রযুক্তি নিয়ে আলোচনা করা হয়।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, গুগল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিং পদ্ধতির মাধ্যমে এক অভিনব প্রযুক্তি নিয়ে গবেষণার কাজ এরই মধ্যে শুরু করেছে। প্রেসক্রিপশনের ছবি গুগল লেন্সের মাধ্যমে তুললেই জড়ানো-পেঁচানো অক্ষরে লেখা সব ওষুধের নাম শব্দের আকারে পড়ে দেবে গুগল। এ ছাড়া প্রেসক্রিপশনের ছবি ফোনের গ্যালারি থেকেও গুগল লেন্সে আপলোড করা যাবে।

এই প্রযুক্তি নিয়ে এখনও গবেষণা চলছে। রিসার্চ প্রোটোটাইপ তৈরি হয়েছে এরই মধ্যে। তবে এটি গবেষণার প্রাথমিক পর্যায়ে থাকায় এখনও জনসাধারণের জন্য কার্যকর হয়ে ওঠেনি। স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে এ প্রযুক্তির ব্যবহার বেশ ফলপ্রসূ হবে বলে মনে করছে গুগল কর্তৃপক্ষ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply