যুক্তরাষ্ট্র সফর ইউক্রেনের জন্য সবচেয়ে বড় সাফল্য: জেলেনস্কি

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

যুক্তরাষ্ট্র সফরকে ইউক্রেনের জন্য সবচেয়ে বড় সফলতা হিসেবে আখ্যা দিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। এ সফরের মাধ্যমে সামরিক এবং অর্থনৈতিকভাবে আরও বেশি শক্তিশালী হয়ে উঠবে কিয়েভ, এমন মন্তব্য করেন তিনি। এদিকে, মার্কিন প্যাট্রিয়ট মিসাইল সিস্টেমকে পুরোনো এবং অকার্যকর বলে আখ্যা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। প্যাট্রিয়টের চেয়েও শক্তিশালী অস্ত্র রাশিয়ার কাছে রয়েছে এমন দাবিও করেন তিনি। খবর রয়টার্সের।

ঐতিহাসিক যুক্তরাষ্ট্র সফর শেষে বৃহস্পতিবার কিয়েভের উদ্দেশ্যে রওয়ানা হন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এ সময় গণমাধ্যমকর্মীদের কাছে দেয়া এক বার্তায় তুলে ধরেন সফরের বিস্তারিত। সফরকে সফল আখ্যা দিয়ে জেলেনস্কি বলেন, যে সামরিক সহায়তা পাওয়া গেছে তা যুদ্ধে বড় ব্যবধান গড়ে দেবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি গণমাধ্যমকে বলেন, সামরিক এবং অর্থনৈতিক দুই ক্ষেত্রেই যুক্তরাষ্ট্র সফর সফল হয়েছে। প্যাট্রিয়টের মতো মিসাইল সিস্টেম থাকার অর্থই হলো নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি আমরা অন্যান্য সমরাস্ত্র পাওয়ার বিষয়টিও নিশ্চিত করেছি। আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো অর্থনৈতিক সহায়তার বিষয়টি। যুক্তরাষ্ট্র এবং মিত্রদেশগুলো আমাদের সব ধরনের আর্থিক সহায়তার বিষয়েও আশ্বাস দিয়েছে।

এদিকে, ইউক্রেনীয় প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফর ইস্যুতে প্রথমবারের মতো মুখ খুলেছেন রুশ প্রেসিডেন্ট। ইউক্রেনকে দেয়া মার্কিন মিসাইল সিস্টেম প্যাট্রিয়টের সমালোচনা করেন তিনি। দাবি করেন, প্যাট্রিয়টের চেয়ে শক্তিশালী অস্ত্র রয়েছে রুশ সমরভাণ্ডারে।

ভ্লাদিমির পুতিন বলেন, যদি আমাদের এস-৩০০ এর সাথে তুলনা করি তাহলে প্যাট্রিয়ট বেশ পুরোনো একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। প্যাট্রিয়টের চেয়ে অনেক আধুনিক এবং কার্যকর ডিফেন্স সিস্টেম রয়েছে। এই মিসাইল সিস্টেমের বিরুদ্ধে আরও শক্তিশালী অস্ত্র ব্যবহার করা হবে। তবে এটাও সত্য যে, ইউক্রেনকে প্যাট্রিয়ট দেয়ার অর্থই হলো এই যুদ্ধকে আরও উস্কে দেয়া।

এদিকে, সম্প্রতি রুশ বাহিনীর দখল করা ইউক্রেনের অঞ্চলগুলোয় সফরে যান রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সেখানকার পরিস্থিতি পুরোপুরি রুশ বাহিনীর নিয়ন্ত্রণে বলে জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply