তুরস্কের ভাণ্ডারে নতুন সমরাস্ত্র, পঞ্চম প্রজন্মের কিজিলেলমা বানিয়েছে বায়কার টেকনোলজি

|

তুরস্কের ভাণ্ডারে যুক্ত হলো নতুন অত্যাধুনিক যুদ্ধ বিমান। পঞ্চম প্রজন্মের কিজিলেলমা নামের যুদ্ধযানটি এরইমধ্যে সফলভাবে শেষ করেছে প্রথম ফ্লাইট। এটিই তুরস্কের তৈরি জেট ফুয়েল চালিত চালকবিহীন প্রথম কোনো যুদ্ধ বিমান। বায়কার টেকনোলজির তৈরি বিমানটি উড়তে পারবে ১২ কিলোমিটার উচ্চতায়। নির্মাণ প্রতিষ্ঠানের দাবি, তুরস্কের সমরভাণ্ডারে নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে এই সমরাস্ত্র।

অত্যাধুনিক এই কিজিলেলমা যুদ্ধ বিমান লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানার পাশাপাশি আকাশ থেকে আকাশে হামলা চালাতেও সক্ষম। তুরস্কের সমরাস্ত্র নির্মাণ প্রতিষ্ঠান বায়কার টেকনোলজি তৈরি করেছে নতুন এই সমরাস্ত্র। প্রতিষ্ঠানটির প্রথম জেট ফুয়েল চালিত চালক বিহীন যুদ্ধ যান এটি।

এরইমধ্যে প্রথমবারের মতো সফলভাবে আকাশে উড়েছে পঞ্চম প্রজন্মের এই যুদ্ধযান। বায়কার টেকনোলোজির দাবি, কিজিলেলমা নতুন মাত্রা যোগ করবে তুরস্কের সমরভাণ্ডারে। ইউক্রেনের প্রতিষ্ঠান মোটর সিচের তৈরি টার্বোজেট ইঞ্জিন রয়েছে এতে, ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ ৮০০ কিলোমিটার। আকাশে থাকতে পারবে পাঁচ ঘণ্টা, উড়তে পারবে ১২ কিলোমিটার উচ্চতায়। বহন করতে পারবে ১ টন পর্যন্ত অস্ত্রসস্ত্র।

কিজিলেলমার মোট তিনটি সংস্করণ তৈরি করছে বায়কার। ভবিষ্যতে কিজিলেলমা-বি ও সি নামের আরও দুটি যুদ্ধ যান আনবে প্রতিষ্ঠানটি, যেগুলো হবে শব্দের চেয়েও দ্রুতগতির। এরইমধ্যে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া তুরস্কের কাছ থেকে এই সশস্ত্র সমরাস্ত্র কেনার আগ্রহ দেখিয়েছে।

রুশ-ইউক্রেন যুদ্ধের শুরুতে বায়কার টেকনোলজির বায়রাক্তার টিবি-2 ড্রোন ব্যবহারে সফলতা পায় ইউক্রেনের সেনারা। এরপর থেকেই প্রতিষ্ঠানটির সমরাস্ত্রের ব্যাপক চাহিদা তৈরি হয়। সে জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে বিশ্বের অন্যতম সমরাস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে তারা।

তুমল জনপ্রিয়তার কারণেই তুরস্কের বাইরে ইউক্রেনে আরও একটি কারখানা নির্মাণের উদ্যোগ নিয়েছে বায়কার টেকনোলজি। তাদে দাবি, আগামী দুই বছরের মধ্যেই শেষ হবে এর নির্মাণ কাজ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply