তৃতীয় দফায় প্রেসিডেন্ট হয়ে যে প্রতিশ্রুতি দিলেন লুলা ডি সিলভা

|

তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন লুলা ডি সিলভা। দায়িত্ব নিয়েই তিনি প্রতিশ্রুতি দিলেন, পরিবেশ রক্ষা, দুর্নীতি দমন এবং দারিদ্র্য দূরীকরণে কাজ করবে ব্রাজিলের নবগঠিত সরকার। তিনি বলেন, দেশ পুনর্গঠনই হবে তার মূল লক্ষ্য। খবর এএফপির।

রোববার (২ জানুয়ারি) বিরোধীদের চাপা অসন্তোষ আর হামলা আতঙ্কের মধ্যেই বামপন্থী এই নেতার অভিষেক সম্পন্ন হয়। ক্ষুধা-দারিদ্র্য এবং জাতিবিদ্বেষ দূর করাই হবে ৭৭ বছর বয়সী রাষ্ট্রপ্রধানের জন্য বড় চ্যালেঞ্জ।

দায়িত্ব গ্রহণের পর ভাষণ দেয়ার সময় বেকারত্ব, দারিদ্র্য আর দুর্নীতিতে ডুবে থাকা দেশের কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। বামপন্থী এই নেতার অভিযোগ, নিজেদের স্বার্থরক্ষায় দেশের গরিবদের লুটে খেয়েছে বিগত সরকার।

তিনি বলেন, নিঃসন্দেহে গত পাঁচ বছর গাঢ় অন্ধকার, জমাট সন্দেহের মধ্যে কেটেছে ব্রাজিলিয়ানদের। কিন্তু গণতান্ত্রিক ভোটের মাধ্যমে শেষ হলো দুঃস্বপ্ন। এটাই প্রমাণ, মানুষ এখনো পার্লামেন্ট, আদালতের মতো প্রতিষ্ঠানকে বিশ্বাস করে। গড়ে তুলতে চায় দুর্নীতিমুক্ত সমাজ।

তিনি আরও বলেন, ১৩ বছর আগে যে দেশ গড়ে তুলেছিলাম, সেটি পুরোপুরি ধ্বংস করেছে লোভীরা। তাই ব্রাজিল পুনর্গঠনের ওপরই থাকবে আমাদের নজর। সেক্ষেত্রে, দেশবাসীর ভালোবাসা এবং আশা-ভরসাই হবে মূল হাতিয়ার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply