বিদেশিদের জন্য বাড়ি কেনায় নিষেধাজ্ঞা কানাডায়

|

বিদেশিদের জন্য বাড়ি কেনার ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছে কানাডার সরকার। আগামী দুই বছর কানাডার নাগরিক নন এমন কেউই দেশটিতে আবাসিক কোনো বাড়ি কিনতে পারবেন না বলে ঘোষণা দেয়া হয়েছে। এর মধ্যে শরণার্থী এমনকি পারমানেন্ট রেসিডেন্টশিপ পেয়েছেন এমন ব্যক্তিও এই নিষেধাজ্ঞা চলাকালীন বাড়ি কিনতে পারবেন না দেশটিতে। খবর এনডিটিভির।

রোববার (১ জানুয়ারি) এ ঘোষণা দেয় কানাডা। মূলত, আবাসন খাতের সংকট নিরসনে নাগরিকদের সুবিধার্থেই নতুন আইন সামনে আনলো কানাডার সরকার। আবাসন খাতের এ সংকট সমাধানই ছিল কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নির্বাচনী প্রতিশ্রুতি। অবশ্য এই আইন শুধুমাত্র শহরাঞ্চলের বাসস্থানগুলোর ক্ষেত্রেই প্রোযোজ্য হবে। সামার কটেজ বা বিনোদোনমূলক কোনো সম্পদের ক্ষেত্রে নতুন এই নিয়ম প্রযোজ্য হবে না।

মূলত, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ও বাড়ির দাম আকাশ ছোঁয়া হওয়ায় অনেক মধ্যম আয়ের কানাডিয়ানদের জন্য বাড়ি ক্রয় হয়ে উঠেছে সামর্থ্যের বাইরে। ট্রুডোর সরকার এই সমস্যা সমাধানের জন্য বিদেশিদের বাড়ি কেনার ওপর অস্থায়ী এ নিষেধাজ্ঞা প্রদান করেছে।

অবশ্য অনেক বিশেষজ্ঞ বলছেন, সরকারের এ সিদ্ধান্ত দেশের সার্বিক আবাসন খাতে খুব বেশি প্রভাব ফেলবে না। কারণ আবাসন খাতে বিদেশি অর্থাৎ কানাডার নাগরিক নন এমন ক্রেতার সংখ্যা ৫ শতাংশেরও কম। তাই এই সমস্যা সমাধানে সরকারকে আরও টেকসই সমাধান বের করতে হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply