৩০ বছরের পলাতক ‘মোস্ট ওয়ান্টেড’ মাফিয়া বস মেসিনা গ্রেফতার

|

ছবি: সংগৃহীত

ইতালির ‘মোস্ট ওয়ান্টেড’ মাফিয়া বস মাতেও মেসিনা দেনারোকে সিসিলি থেকে গ্রেফতার করা হয়েছে। ১৯৯৩ সাল থেকে পলাতক ছিলেন মেসিনা দেনারো। বেশ কয়েকটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত দেনারো সিসিলির কুখ্যাত কোসা নস্ট্রা মাফিয়া গ্রুপের প্রধান বলে ধারণা করা হয়। খবর বিবিসির।

ইতালির গণমাধ্যমে বলা হয়েছে, মেসিনা দেনারোকে সিসিলির রাজধানী পালেরমোর একটি বেসরকারি ক্লিনিক থেকে আটক করে কারাবিনিয়ারির এক গোপন স্থানে নিয়ে যাওয়া হয়েছে। এই মাফিয়া বসকে গ্রেফতারের মিশনে প্রায় একশোরও বেশি পুলিশ সদস্য নিয়োজিত ছিল বলে জানানো হয়েছে।

বেশ কয়েকটি খুনের মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি এই মেসিনা দেনারো। যার মধ্যে রয়েছে ১৯৯২ সালে অ্যান্টি মাফিয়া প্রসিকিউটর জিওভান্নি ফ্যালকন ও পাউলো বোরসেলিনোর হত্যাকাণ্ড; ১৯৯৩ সালে মিলান, ফ্লোরেন্স ও রোমায় ভয়াবহ বোমা হামলাসহ ১১ বছরের এক শিশুকে অপহরণ, অত্যাচার ও খুন।

মেসিনা দেনারোর তদারকিতে সংগঠিত অপরাধের সিন্ডিকেট গড়ে তোলে মাফিয়া গ্রুপ কোসা নস্ট্রা। অবৈধ বর্জ্য ডাম্পিং, মানি লন্ডারিং এবং মাদক পাচারে জড়িত বলে অভিযোগ রয়েছে কোসা নস্ট্রার বিরুদ্ধে। ২৩ বছর পলাতক থাকার পর ১৯৯৩ সালে গ্রেফতার হওয়া কর্লিওনি ক্ল্যানের প্রধান টোটো রেইনার শিষ্য এই মেসিনা দেনারো, এমনটি শোনা যায়। ১৯৯৩ সাল থেকেই পলাতক ছিলেন মেসিনা দেনারো। বিভিন্ন গোপন অবস্থান থেকেই আদেশ প্রদানের মাধ্যমে অপরাধ চক্রের নিয়ন্ত্রণ নিজ হাতেই রাখতেন তিনি।

মেসিনা দেনারো গ্রেফতার হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। মাফিয়া গ্রুপের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য গ্রেফতার হওয়ার ঘটনাকে তিনি জাতির বিজয় হিসেবে অভিহিত করেছেন।

আরও পড়ুন: নেপাল ট্রাজেডি: পাওয়া গেছে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply