নাগপুর টেস্টে প্রথম দিনেই চালকের আসনে ভারত

|

ছবি: সংগৃহীত

রবীন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে কুপোকাত অস্ট্রেলিয়ার ব্যাটিং স্তম্ভ। জাদেজার টেস্ট ক্যারিয়ারে এগারোবারের মতো ৫ উইকেট নেয়ার দিনে ১৭৭ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ৭৭ রান তুলে দিন শেষ করে ভারত।

বোর্ডার-গাভাস্কার ট্রফির চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে আজ বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) নাগপুরে মুখোমুখি হয় ভারত ও অস্ট্রেলিয়া। যেখানে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় অজিরা। ব্যাটিংয়ে নেমে শুরুতে অজি শিবিরে আঘাত হেনে ভারতকে দারুণ শুরু এনে দেন মোহাম্মদ সিরাজ। ওসমান খাজাকে মাত্র ১ রানে লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই পেসার।

এরপর অজি ডেরায় আঘাত হানেন মোহাম্মদ শামি। এই পেসার তুলে নেন এক রান করা ডেভিড ওয়ার্নারকে। দুই রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে অজিরা। এরপর মার্নাস লাবুশেন আর স্টিভেন স্মিথ প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। কিন্তু অস্ট্রেলিয়ার মিডল অর্ডার একাই গুড়িয়ে দেন জাদেজা।

এই বাঁহাতি স্পিনার প্রথমে ফেরান ৪৯ রান করা লাবুশেনকে। এরপর রানের খাতা খোলার আগেই রেইনশকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন জাদেজা। অজি তারকা ব্যাটার স্মিথকেও পরাস্ত করেন তিনি। ৩৭ রান করা স্মিথ আউট হলে ১০৯ রানে পঞ্চম উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় অজিরা। তবে, উইকেটরক্ষক ব্যাটার এলেক্স ক্যারি ও পিটার হ্যান্ডসকম্ব কিছুটা সামাল দেন।

ছবি: সংগৃহীত

তাদের ৫৩ রানের জুটিতে দেড়শ অতিক্রম করে অজিরা। এরপর অশ্বিনের স্পিন সামলে উঠতে পারেনি ক্যারি ও হ্যান্ডসকম্ব। দলীয় ১৬২ রানে ক্যারিকে বোল্ড করে সাজঘরে ফেরান অশ্বিন। ক্যারিকে ফেরানোর সঙ্গেই অনন্য নজির গড়ে ফেলেন অশ্বিন। ৮৯তম টেস্টে ৪৫০ উইকেট নিলেন এই স্পিনার। এরপর আর কোনো প্রতিরোধ গড়তে পারেনি অজিরা। প্যাট কামিন্স ৬ রানে অশ্বিনের বলে আউট হয়ে বিদায় নেন।

ভারতের হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন জাদেজা। অশ্বিন নেন ৩টি উইকেট। এছাড়া শামি ও সিরাজ নেন ১টি করে উইকেট।

ছবি: সংগৃহীত

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় ভারতীয় দল। দুই ওপেনার ব্যাটার রোহিত শর্মা ও কে এল রাহুল দায়িত্বশীলতার সাথে ব্যাট করতে থাকে। যদিও প্রথম দিনের অন্তিম মুহূর্তে কে এল রাহুলের উইকেট হারায় ভারত। দলীয় ৭৬ ও ব্যক্তিগত ২০ রান করে অজি স্পিনার টড মুরফির বলে কট অ্যান্ড বোল্ডে কাটা পড়েন রাহুল। রোহিত শর্মা অপরাজিত রয়েছেন ৫৬ রান করে এবং নাইটওয়াচ ব্যাটার হিসেবে নামা অশ্বিন আছেন শূন্য রানে অপরাজিত।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply