রোহিতের সেঞ্চুরি ও জাদেজার অলরাউন্ড নৈপুণ্যে ভারতের বড় লিড

|

ছবি: সংগৃহীত

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার নাগপুর টেস্টে এই মুহূর্তে ছড়ি ঘুরাচ্ছে স্বাগতিকরা। অধিনায়ক রোহিত শর্মার দুর্দান্ত সেঞ্চুরির পর রবীন্দ্র জাদেজার অলরাউন্ড নৈপুণ্যে বড় লিডের পথেই আছে ভারত। প্রথম ইনিংসে অজিদের করা ১৭৭ রানের জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার সময় ভারতের স্কোর ছিল ৭ উইকেটে ৩২১ রান। রোহিত শর্মার দলের লিড এখন ১৪৪ রান।

ছবি: সংগৃহীত

আগের দিনের ১ উইকেটে ৭৭ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেন অর্ধশতক নিয়ে অপরাজিত থাকা রোহিত শর্মা ও নাইট ওয়াচম্যান হিসেবে নামা রবিচন্দ্রন অশ্বিন। দলের খাতায় ৪৪ রান যোগ করার পর ভাঙে এই জুটি। ২৩ রানে অশ্বিনকে ফেরান টড মারফি। চার নম্বরে নামা চেতেশ্বর পুজারাকেও থিতু হনে দেননি এই স্পিনার। মারফির তৃতীয় শিকার হয়ে পুজারা ৭ রান করে ফিরলে ১৩৫ রানে তৃতীয় উইকেট হারায় ভারত। চারে নামা ভিরাট কোহলিও পারেননি বিশেষ কিছু করতে। মাত্র ১২ রান করেই মারফির চতুর্থ শিকার হয়ে সাজঘরে ফেরেন এই ব্যাটিং মায়েস্ত্রো।

ছবি: সংগৃহীত

সুরিয়াকুমার যাদব এবং শ্রীকর ভরত পারেননি তাদের টেস্ট অভিষেককে রাঙিয়ে তুলতে। দুইজনই ব্যক্তিগত ৮ রানের মাথায় ফিরেছেন সাজঘরে। তবে অন্যপ্রান্তে দুর্দান্ত ব্যাট করে যাওয়া রোহিত শর্মা ঠিকই তুলে নিয়েছেন তার ৯ম টেস্ট সেঞ্চুরি। নিয়ন্ত্রিত আগ্রাসনের সাথে খেলে কামিন্স, বোল্যান্ডকে সুবিধা করতে দেননি ভারত অধিনায়ক। সেই সাথে, অনেকটাই একই ধরনের অফস্পিনার নাথান লায়ন ও টড মারফিকেও অনায়াসে মোকাবেলা করা রোহিত ফেরেন ১২০ রান করে। ১৫টি চার ও ২টি ছয়ের মার ছিল এই ইনিংসে।

ছবি: সংগৃহীত

এরপর অভিষিক্ত শ্রীকর ভরত দ্রুত বিদায় নিলে ভারতের লিডকে নাগালদের মধ্যেই রেখে দেয়ার সম্ভাবনা তৈরি করে কামিন্সের দল। কিন্তু বোলিংয়ের পর ব্যাট হাতেই দাঁড়িয়ে যান রবীন্দ্র জাদেজা। আক্সার প্যাটেলকে নিয়ে তার অবিচ্ছিন্ন জুটিতে দলের লিড এখন দেড়শো ছুঁইছুঁই। জাদেজার সাথে ব্যাট হাতে অস্ট্রেলিয়াকে হতাশা উপহার দিচ্ছেন আক্সার প্যাটেলও। এই দুইজনই তুলে নিয়েছেন অর্ধশতক। দিনের খেলা শেষ হওয়ার সময় জাদেজা ৬৬ ও আক্সার অপরাজিত ছিলেন ৫২ রানে। প্রথমবারের মতো ব্যাগি গ্রিন ক্যাপ মাথায় চড়ানো টড মারফি নিয়েছেন ৫ উইকেট।

আরও পড়ুন: বল টেম্পারিং নয়, জাদেজার ব্যথানাশক ব্যবহারের কথা জানিয়েছে ভারত

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply