বলিউডের স্পাই ইউনিভার্সের প্রধান চরিত্রে থাকছেন যারা

|

দীর্ঘ প্রতীক্ষার পর গত ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে বলিউড বাদশা শাহরুখ অভিনীত সিনেমা ‘পাঠান’। ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্সের অংশ এটি। ‘পাঠান’ এর ট্রেলারের সাথে লোগো উম্মোচনের মাধ্যমে ব্যাপক আলোচিত এই স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে যশ রাজ ফিল্মস।

বলিউড ইতিহাসের প্রথম স্পাই ইউনিভার্সের সবচেয়ে পুরোনো চরিত্র- সালমান খান অভিনীত ‘অভিনাশ সিং রাঠোর’। স্পাই ইউনিভার্সে যে ‘টাইগার’ নামে পরিচিত। ২০১২ সালে ‘এক থা টাইগার’ দিয়ে চরিত্রটি প্রথমবার দর্শকের সামনে আসে। সিনেমাটিতে দেখা গেছে, এক গোপন অপারেশনে পাকিস্তানি এক গোয়েন্দা কর্মকর্তার প্রেমে পড়েন এক ভারতীয় গোয়েন্দা। পরে ‘র’ ছাড়ার সিদ্ধান্ত নেন তিনি। তবে ‘র’র প্রয়োজনে যেকোন সময় দেশের সেবার জন্য প্রস্তুত থাকে টাইগার।

টাইগার ফ্র্যাঞ্চাইজিতে ক্যাটরিনা কাইফের চরিত্রের নাম জোয়া। স্পাই ইউনিভার্সে ক্যাটরিনাকে ‘আইএসআই’র এক কর্মকর্তার চরিত্রে দেখা গেছে। টাইগারের সাথে প্রেম এবং বিয়ের পর জোয়াকেও ‘আইএসআই’ ছাড়তে দেখা যায়। টাইগারের মতো সেও দেশের প্রয়োজনে গোপন মিশনে যেতে প্রস্তুত। তবে ‘টাইগার জিন্দা হ্যায়’ সিনেমায় টাইগারের সাথে একই অপারেশনে অংশ নিয়েছিলেন জোয়া।

‘ওয়ার’ সিনেমা দিয়ে স্পাই ইউনিভার্সে যুক্ত হয়েছেন হৃতিক রোশনও। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এ সিনেমায় হৃতিককেও ভারতীয় গোয়েন্দার চরিত্রে দেখা গেছে। সদ্য মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাতেও কবির চরিত্রের কথা ঘুরেফিরেই এসেছে। ধারণা করা হচ্ছে, ‘ওয়ার টু’ সিনেমায় স্পাই ইউনিভার্সে কবিরের নতুন কোনো দিক উম্মোচন করবেন নির্মাতারা।

‘ওয়ার’ সিনেমায় নায়না চরিত্রে অভিনয় করেছেন বাণী কাপুর। সিনেমাটিতে দেখা গেছে, কবিরের মিশনে সাহায্য করায় নায়নাকে হত্যা করা হয়েছে। তার চরিত্রটি ছিল একজন সিঙ্গেল মাদারের, যিনি পেশায় একজন নাচিয়ে। স্পাই ইউনিভার্সের সামনের সিনেমাগুলোতে হয়তো নায়নাকে দেখা যাবে না, কিন্তু তার চরিত্রের গুরুত্ব বহমান থাকবে।

সদ্য মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমায় ভারতীয় গোয়েন্দা সংস্থার অবসরপ্রাপ্ত এক কর্মকর্তার চরিত্রে দেখা গেছে শাহরুখ খানকে। সিনেমাটিতে দেখা যায়, শাহরুখ ‘জয়েন্ট অপারেশন এন্ড কভার্ট রিসার্চ’ নামে নতুন একটি ইউনিট প্রতিষ্ঠা করেছেন। শেষে এই ইউনিটের প্রধান হিসেবে নিযুক্ত করা হয় পাঠানকে। স্পাই ইউনিভার্সের সামনের পর্বগুলোতে পাঠানকে অন্যতম প্রধান চরিত্র হিসেবে দেখা যাবে।

স্পাই ইউনিভার্সে জোয়ার মতো পাকিস্থানের গোয়েন্দা সংস্থা ‘আইএসআই’-এর আরও এক কর্মকর্তাকে দেখা গেছে। রুবিনা নামের চরিত্রে দীপিকা পাডুকোনকে দেখা গেছে শাহরুখ খানের বিপরীতে ‘পাঠান’ সিনেমায়। স্পাই ইউনিভার্সের সামনের সিনেমাগুলোতেও তাকে দেখা যাবে বলে মনে করছেন অনেকে।

আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্সের অন্যতম শক্তিশালী চরিত্র কর্নেল সুনীল লুথরা। ‘ওয়ার’ সিনেমায় তাকে হৃতিক রোশনের বসের চরিত্রে দেখা গিয়েছিল। শাহরুখের ‘পাঠান’ সিনেমাতেও তাকে গোয়েন্দা সংস্থার বড় কর্মকর্তা হিসেবে দেখা গেছে। ধারণা করা হচ্ছে ‘পাঠান’, ‘টাইগার’ এবং ‘কবির’কে নিয়ে গঠিত স্পাই ইউনিভার্সের প্রধান হিসেবে সামনের সিনেমাগুলোতে হাজির হবেন আশুতোষ রানা।

মারভেল স্টুডিওর ব্লকবাস্টার সিনেমা অ্যাভেঞ্জার্স এর মতো তারকায় ভরপুর স্পাই ইউনিভার্স তৈরির চিন্তা করছে যশ রাজ ফিল্মস। পাঠান সিনেমায় টাইগারের আবির্ভাব ও টাইগার ৩ সিনেমায় পাঠানের উপস্থিতি এই পরিকল্পনার একটি ছোট অংশ। যশ রাজ ফিল্মসের পরিচালক আদিত্য চোপড়া যেকোনো মূল্যে এই সাত তারকাকে নিয়ে সিনেমাটি তৈরি করতে চান। যদি তাই হয়, এই সিনেমাই হবে বলিউড ইতিহাসে অন্যতম আলোচিত সিনেমা।

/এসএইচ 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply