ভারতের রানের নিচে চাপা পড়া অস্ট্রেলিয়া স্পিনেও পর্যুদস্ত

|

ছবি: সংগৃহীত

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার বোর্ডার-গাভাস্কার সিরিজের নাগপুর টেস্টে চালকের আসনে ভারত। প্রথম ইনিংসে ৪০০ রানের বড় সংগ্রহ গড়েছে রোহিত শর্মার দল। ২২৩ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে অস্ট্রেলিয়া। শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানেও ভারতীয় স্পিনে পর্যুদস্ত অজিরা ৫ উইকেট হারিয়ে করেছে ৬৪ রান।

এর আগে, দ্বিতীয় দিনের সংগ্রহ ৭ উইকেটে ৩২১ রান নিয়ে দিন শুরু করে স্বাগতিকরা। অজিদের আরও হতাশা উপহার দিয়েছে ভারতীয় টেল এন্ডাররা। দলীয় ৩২৮ রানের মাথায় রবীন্দ্র জাদেজা ব্যক্তিগত ৭০ রান করে ফিরলেও আক্সার প্যাটেল দৃঢ়তা দেখান। মোহাম্মদ শামির সাথে ৮ম উইকেট জুটিতে তিনি যোগ করেন ৬২ রান। শামির ব্যাট থেকে আসে মূল্যবান ৩৭ রান। আর শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে অলরাউন্দার আক্সারের ব্যাট থেকে আসে ৮৪ রানের ঝলমলে ইনিংস।

ছবি: সংগৃহীত

দলের রানকে ৪০০ রানে পৌঁছলে ভারত পায় ২২৩ রানের বড় লিড। সর্বোচ্চ ১২০ রান আসে অধিনায়ক রোহিত শর্মার ব্যাট থেকে। অস্ট্রেলিয়ার অভিষিক্ত অফস্পিনার টড মারফি নিয়েছেন ১২৪ রানে ৭ উইকেট। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে সেরা বোলিং ফিগারের রেকর্ডে ২৩ নম্বর নামটি এখন এই ২২ বছর বয়সী স্পিনারের।

জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ওভারে ওপেনার উসমান খাজার উইকেট হারায় অজিরা। ৫ রানে রবিচন্দ্রন অশ্বিনের শিকার হন তিনি। এরপর মারনাস লাবুশেনের উইকেটটি শিকার করেন রবীন্দ্র জাদেজা। ডেভিড ওয়ার্নার প্রথম ইনিংসের মতো এবারও ব্যর্থ হয়েছেন। মাত্র ১০ রান করে রবিচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন এই বাঁহাতি ওপেনার।

ছবি: সংগৃহীত

তার পরও চলেছে অশ্বিনের ঘূর্ণিজালে আটকে পড়েছেন আরও দুই অজি মিডল অর্ডার। ম্যাট রেনশ ও পিটার হ্যান্ডসকম্বকে আউট করে অস্ট্রেলিয়াকে ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় ফেলে দিয়েছেন এই টেস্টেই ৪৫০ টেস্ট উইকেটের ল্যান্ডমার্ক অতিক্রম করা অশ্বিন। এর আগে, প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ১৭৭ রান।

আরও পড়ুন: হাঁটতে শুরু করেছেন রিশাভ পান্ত

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply