ছোট বাচ্চাদের চাঙ্গা রাখতে যেসব খাবার খাওয়াবেন

|

শীতের সময় প্রায় শেষ হয়ে এসেছে। মৌসুম বদলের সময় প্রায়ই বাচ্চারা নানা রোগে আক্রান্ত হয়ে থাকে। শরীর দুর্বল হলে এমন সমস্যা বেশি দেখা যায়। তবে কিছু খাবার রয়েছে যা আপনার শিশুকে রাখবে সবসময় চাঙ্গা। এ খবারগুলো রোজকার খাবারের তালিকায় রাখলে পার্থক্য দেখতে পারবেন নিজেই।

কাঠবাদাম: প্রোটিন, আয়রন, ফাইবার, ভিটামিন ই-সমৃদ্ধ কাঠবাদাম শরীরের জন্য আসলে কতটা উপকারী তা বলার অপেক্ষা রাখে না। রোজ সকালে আপনার বাচ্চাকে খালি পেটে কাঠবাদাম খাওয়ানোর অভ্যাস করালে বাড়বে স্মৃতিশক্তি। বাড়াবে রোগপ্রতিরোধ ক্ষমতাও।

কলা: একটি কথা প্রচলিত রয়েছে যে সবসময় ভরা পেটে ফল খেতে হবে। কিন্তু চিকিৎসকদের মতে কিছু ফল খালি পেটে খেলেও উপকার পাওয়া যায়। এরমধ্যে একটি ফল কলা। আয়রন, কার্বোহাইড্রেট, জিঙ্ক, সোডিয়াম সমৃদ্ধ এ ফলটি শিশুর অজন বাড়াতে সাহায্য করে থাকে। সেই সাথে বাড়বে রোগপ্রতিরোধ ক্ষমতাও।

আপেল: শিশুদের রোজ একটি করে আপেল খাওয়ানোর কথা বলেন, পুষ্টিবিদেরা। এই ফলে রয়েছে পটাশিয়াম, ক্যালশিয়াম, জিঙ্কের মতো উপাদান। যা শিশুর দৃষ্টিশক্তির উন্নতি ঘটাবে। হাড়ের যত্ন নেবে। দিনের যেকোনো সময়ে আপেল খাওয়া যেতে পারে। তবে খালি পেটে খেলে বেশি উপকার পাওয়া যাবে।

গরম পানি: রোজ সকালে ঘুম থেকে উঠে গরম পানি পান করার উপকারীতা কারও অজানা নয়। অনেকে তা মেনেও চলেন। শিশুকে সকালে গরম পানি খাওয়ানোর অভ্যাস করাতে পারেন। এটি বিভিন্ন সংক্রমণের ঝুঁকি কমায়। সেই সাথে হজম শক্তি বৃদ্ধি করে শরীরকে রাখে ফুরফুরে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply