ইউক্রেনীয় শিশুদের জোরপূর্বক ‘রি-এডুকেশন’ ক্যাম্পে পাঠাচ্ছে রাশিয়া, অভিযোগ যুক্তরাষ্ট্রের

|

রুশ সরকারের বিরুদ্ধে ইউক্রেনীয় শিশুদের জোরপূর্বক রি-এডুকেশন ক্যাম্পে পাঠানোর অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। এই কার্যক্রম শিশুদের ভবিষ্যৎ এবং ইউক্রেনের সার্বভৌমত্বের জন্য হুমকি বলে আখ্যা দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। খবর গার্ডিয়ানের।

এ নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, রুশ সরকার হাজারো ইউক্রেনীয় শিশুদের রুশ নিয়ন্ত্রিত এলাকায় স্থায়ীভাবে সরিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছে। ফ্রি সামার ক্যাম্প এবং পড়ালেখার কথা বলে রুশ মতাদর্শে দিক্ষিত করা হচ্ছে তাদের। এতে শিশুদের ওপর দীর্ঘমেয়াদী প্রভাব পড়বে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

মার্কিন সরকারের দাবি, গত বছর অন্তত ৬ হাজার ইউক্রেনীয় শিশুকে রি-এডুকেশন ক্যাম্পে পাঠানো হয়েছে। নির্ধারিত সময়ের চেয়েও কয়েক সপ্তাহ এমনকি কয়েক মাস কেটে গেলেও শিশুদের সেখান থেকে ছাড়া হচ্ছে না। যুক্তরাষ্ট্রের মদতপুষ্ট ইয়ালে মানবাধিকার সংস্থার এক প্রতিবেদন বলছে, শিশুদের এভাবে জোর করে রি-এডুকেশন ক্যাম্পে পাঠানোর বিষয়টি যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হতে পারে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনে ৪ মাসের কম বয়সী শিশুদের অন্তত ৪৩টি ক্যাম্পে পাঠিয়েছে রাশিয়া। ওই ক্যাম্পে শিশুদের রুশপন্থী মতাদর্শ তৈরির পাশাপাশি অন্যান্য শিশুদের অস্ত্রশিক্ষাও দেয়ার অভিযোগ পাওয়া গেছে। তবে তাদের যুদ্ধে পাঠানো হয়েছিল কিনা তার কোনো প্রমাণ দিতে পারেনি ওই মানবাধিকার সংস্থাটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply