গরমে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে উদ্যোগ নেয়া হচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

|

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মাহফুজ মিশু:

শীতের বিদায়, প্রকৃতিতে বসন্তের ছোঁয়া। আসল কথা হলো, আবার আসছে গ্রীষ্ম। মার্চ থেকেই বাড়বে তাপমাত্রা, গরমে অতিষ্ঠ হবে জনজীবন। ডলার ও জ্বালানি সংকটসহ নানা কারণে এবার ভরা শীতেও অনেক জায়গায় ব্যাহত হয়েছে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ। গরমে শীতের তুলনায় বিদ্যুতের চাহিদা বাড়ে অন্তত চার হাজার মেগাওয়াট। আগামী দিনগুলোতে লোডশেডিং কতখানি ভোগাবে, তা নিয়ে দুশ্চিন্তা বাড়ছে প্রান্তিক মানুষদের।

ঢাকার বাইরে থাকা ব্যক্তিরা বলছেন, এবার শীতেও বিদ্যুৎ বিভ্রাটে ভুগতে হয়েছে তাদের। যদিও সংশ্লিষ্ট বিভাগ দাবি করছে, গ্রীষ্মে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় সব উদ্যোগ নিয়েছে সরকার। আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম নতুন করে না বাড়লে বিদ্যুৎ উৎপাদন, সরবরাহ ও দাম স্বাভাবিক থাকবে, বলে মনে করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে জ্বালানির বাড়তি দামের কারণে ব্যাহত হয়েছে দেশের বিদ্যুৎ উৎপাদন। সম্প্রতি সে দাম খানিকটা স্থির। এরই মধ্যে, স্পট থেকে এলএনজি কিনেছে জ্বালানি বিভাগ। সরকার বলছে, বিদ্যুৎ উৎপাদনে গ্যাস সরবরাহ মার্চ থেকে স্বাভাবিক হবে। বন্ধ থাকা গ্যাস চালিত আরও কয়েকটি বিদ্যুৎকেন্দ্র চালুর পরিকল্পনাও রয়েছে। পাশাপাশি ভারতের ঝাড়খণ্ড থেকে অন্তত সাতশো ও রামপাল থেকে ছয়শো মেগাওয়াট বিদ্যুৎ মার্চেই যুক্ত হচ্ছে। আর, সেখানেই আশার আলো দেখছেন প্রতিমন্ত্রী।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আমার কাছে মনে হয় না এখন আমাদের লোডশেড করতে হবে। এ মাসে যেহেতু আমাদের গ্যাস শর্টেজ ছিল যার জন্য কিছুটা পাওয়ারের সমস্যা হয়েছে। মার্চ থেকে মনে হয় না আমরা এই সমস্যাটা আর ফেস করবো। আশা করছি ভালো কাটবে।

তবে, জ্বালানির আন্তর্জাতিক বাজার আবারও ঊর্ধ্বমুখী হলে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখা চ্যালেঞ্জিং হতে পারে বলেও আশংকা নসরুল হামিদের।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply