দুই নাগরিকের মৃত্যদণ্ডের ৪০তম দিনে বিক্ষোভে আবারও উত্তাল ইরান

|

ছবি: সংগৃহীত

আবারও সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইরান। রাজধানী তেহরানসহ বেশ কয়েকটি শহরে রাজপথ কাঁপাচ্ছে বিক্ষোভকারীরা। গত কয়েক সপ্তাহ আন্দোলনের তীব্রতা স্তিমিত থাকার পর বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাত থেকেই ছোট ছোট মিছিল দেখা যেতে থাকে রাস্তাগুলোয়। রয়টার্সের খবর।

ছবি: সংগৃহীত

পোশাকের স্বাধীনতার দাবিতে আন্দোলনে উসকানির অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই নাগরিক, মোহাম্মাদ মেহদি কারামি এবং সৈয়দ মোহাম্মদ হোসেইনির মৃত্যুর ৪০ তম দিন ছিল গত বৃহস্পতিবার। তার স্মরণেই ছিল বিক্ষোভ কর্মসূচি; যাতে অংশ নেয় হাজারও সমর্থক। চলে প্রতিবাদ-স্লোগান। ভিডিওতে দেখা যায়, ‘নারী, জীবন, স্বাধীনতা’ নিয়ে স্লোগান দিচ্ছে বিক্ষোভকারীরা। এছাড়া, দেশটির প্রধান নেতা আয়াতুল্লাহ আলী খামেনির শাস্তি চেয়েও স্লোগান দেয়া হয় বিক্ষোভগুলোয়; বলা হয়, স্বৈরাচারের মৃত্যু চাই।

দেশটির চলমান বিক্ষোভের শুরু গেলো বছরের সেপ্টেম্বরে। পোশাকবিধি মেনে হিজাব না পরার অভিযোগে কুর্দি নারী মাহসা আমিনীর পুলিশি হেফাজতে মৃত্যর জেরে শুরু হয় দেশব্যাপী এই আন্দোলন ও প্রতিবাদ। বিক্ষোভ-সহিংসতায় এ পর্যন্ত ৫ শতাধিক আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। আন্দোলনে সমর্থনের অভিযোগে ৪ জনের মৃত্যুদণ্ডও কার্যকর করা হয়েছে দেশটিতে। এছাড়া এখনও আটক প্রায় ২০ হাজার বিক্ষোভকারী।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে সাবেক স্ত্রীসহ ৬ জনকে গুলি করে হত্যা, আটক সন্দেহভাজন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply