বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলার সম্ভাবনা বেশি যেসব দেশের

|

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোন কোন দল মুখোমুখি হতে পারে? সেই সংক্রান্ত ‘পারমুটেশন ও কম্বিনেশন’ দেখালো বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্ট জয়ের পর রোববার (১৯ ফেব্রুয়ারি) আইসিসি তাদের ওয়েবসাইটে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কে কে খেলার সম্ভাবনা রয়েছে, তার একটা ধারণা দেয়। তাতে যথারীতি ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হওয়ার সম্ভাবনা বেশি বলে জানিয়েছে আইসিসি।

রোববার (১৯ ফেব্রুয়ারি) বোর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। যার ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা অনেকটা সহজ হয়ে গেছে তাদের জন্য। আর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার দৌড়ে আগে থেকেই সবার চেয়ে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া।

ছবি: সংগৃহীত

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হওয়ার ৮৮.৯ শতাংশ সম্ভাবনা দেখছে আইসিসি। এছাড়া অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মধ্যে ফাইনাল হওয়ার সম্ভাবনা ৮.৩ শতাংশ। আর ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ফাইনাল হওয়ার সম্ভাবনা ২.৮ শতাংশ।

আপাতত যা পরিস্থিতি, তাতে ভারত একটি টেস্ট জিতলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালে চলে যাবে। অন্য কোনও দলের দিকে তাকিয়ে থাকতে হবে না। বাকি একটি জায়গার জন্য অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মধ্যে লড়াই হবে। অস্ট্রেলিয়া যদি ভারতের বিরুদ্ধে ৪-০ ব্যবধানে হেরে যায় এবং শ্রীলঙ্কা যদি ২-০ ব্যবধানে জিতে যায়, তাহলে ফাইনালে চলে যাবে লঙ্কা বাহিনী।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply