যুগে যুগে একুশের গান

|

ছবি: সংগৃহীত

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’, আবদুল গাফফার চৌধুরীর লেখা আর আলতাফ মাহমুদের সুর করা এ গানটি শুনলেই মনে পড়ে রক্তে রাঙ্গা রাজপথ ছেলে হারা মায়ের অশ্রু ভেজা দু’নয়ন। 

১৯৫২’র ছাত্র-গণহত্যার প্রতিবাদে ‘একুশে ফেব্রুয়ারি’ নামে একটি কবিতা লিখেছিলেন আবদুল গাফফার চৌধুরী; যা ছাত্র সংগ্রাম পরিষদ সে সময় ছাত্র-জনতার মাঝে বিলি করে। পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম শহীদ দিবস পালনের প্রস্তুতি নেয়া হলে শহীদ দিবসের জন্য এই কবিতাটিই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অনুরোধে প্রথমে সুর দেন আবদুল লতিফ। পরে একই কথায় সুরারোপ করেন শহীদ বুদ্ধিজীবী আলতাফ মাহমুদ। তার করা সুরেই গাওয়া হয় এখন ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।’ গীতিকার আবদুল গাফফার চৌধুরী ও সুরকার আলতাফ মাহমুদকে এই একটি গানই অমর করে রাখবে চিরকাল।

ভাষা আন্দোলন নিয়ে প্রথম গানটি রচনা করেন ভাষা সৈনিক গাজীউল হক। প্রথমে অবশ্য কবিতা হিসেবেই তিনি লেখেন ‘ভুলব না ভুলব না একুশে ফেব্রুয়ারি ভুলব না’। পরে ছাত্র ইউনিয়নের সাংস্কৃতিক কর্মীরা একটি জনপ্রিয় প্রচলিত সিনেমার গানের সুরের সঙ্গে কবিতার লাইন মিলিয়ে তৈরি করে ভাষা আন্দোলনের প্রথম গান। কোনো কোনো গবেষকের মতে, ভাষা আন্দোলনের প্রথম গান রচনা করেন মোশারফ উদ্দীন আহমেদ। ১৯৫২ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি লিখেন ‘মৃত্যুকে যারা তুচ্ছ করিল ভাষা বাঁচাবার তরে’ শিরোনামে একটি গান।

সঙ্গীতশিল্পী আবদুল লতিফের কথা ও সুরে ‘ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়’ গানটি লেখা হয়েছিল ১৯৫১-এর শেষ ভাগে। তবে গানটি সমাদৃত হয় বায়ান্নর পরে। গানটির কয়েকটি লাইন পরবর্তীতে অবশ্য আব্দুল লতিফ পরিবর্তন করেছিলেন। সাংস্কৃতিক সংগঠন মুকুল ফৌজের কর্মীদের নিয়ে প্রথম তিনি এ গানটি গান। আব্দুল লতিফ এ গানটি ছাড়াও আরও একাধিক ভাষা আন্দোলনের সময়কার গান লিখেছিলেন।

‘সালাম সালাম হাজার সালাম’ গানটি শুধু ভাষা আন্দোলন নয়, মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ একটি গান। ফজল-এ খোদার কথায় গানটি সুর করেন কণ্ঠশিল্পী আব্দুল জব্বার। তিনি নিজেই প্রথম গানটিতে কণ্ঠ দেন। এই গানটি একাত্তরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে সর্বাধিক পরিবেশিত একটি গান।

এছাড়া সমবেত কণ্ঠে রুনা লায়লা, সাবিনা ইয়াসমীন, শাকিলা জাফর, সৈয়দ আবদুল হাদী, সুবীর নন্দী, বশির আহমেদ, শাম্মী আখতার গেয়েছেন ‘ও আমার মুখের ভাষা’, ‘বাংলা আমার মায়ের ভাষা’, ‘একুশ মানে, ভাষার জন্যে ওরা’, ‘এক তারায় বাংলা’, ‘একুশ এলে মনে পড়ে’ এর মতো অসাধারণ সব গান।

/এসএইচ



সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply