যুক্তরাষ্ট্রে অদ্ভুত আবহাওয়া: উত্তর প্রান্তে তীব্র শীত, দক্ষিণ প্রান্তে তাপদাহ

|

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে অদ্ভুত আবহাওয়ার দেখা মিলেছে। একই সময়ে দেশটির এক প্রান্তে তীব্র শীত, অন্য প্রান্তে তাপদাহ। একদিকে তুষারঝড়ে বিপর্যস্ত জনজীবন, অন্যদিকে গরমে হাসফাঁস অবস্থা। বিস্ময়কর ব্যাপার হচ্ছে একই সময়ে উত্তর ও দক্ষিণ অঞ্চলে তাপমাত্রার পার্থক্য দাঁড়িয়েছে প্রায় ১০০ ডিগ্রিতে। খবর সিএনএন’র।

খবর বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে মন্টানা, ওয়াইমিং এবং ডাকোটার বেশিরভাগ এলাকায় তাপমাত্রা ছিল শূন্য ডিগ্রি ফারেনহাইটের নিচে। এরমধ্যে মন্টানার কাট ব্যাংকে তাপমাত্রা নেমেছিল মাইনাস ৯ ডিগ্রিতে। একই সময় টেক্সাস থেকে ক্যারোলিনা পর্যন্ত দেশটির দক্ষিণের বেশিরভাগ অংশে তাপমাত্রা ছিল ৮০ ডিগ্রি ফারেনহাইটের ওপরে, যার মধ্যে টেক্সাসের ম্যাকঅ্যালেনে তাপমাত্রা উঠেছিল ৯৫ ডিগ্রি ফারেনহাইটে (৩৫ ডিগ্রি সেলসিয়াস)।

মিনেসোটা পরিবহন বিভাগ জানিয়েছে, তুষারঝড়ের অবস্থা এবং দুর্বল দৃশ্যমানতার কারণে রাজ্যের বিভিন্ন সড়ক-মহাসড়ক বন্ধ রয়েছে।

কেন্টাকির লেক্সিংটন এবং টেনেসির ন্যাশভাইলে অন্তত ১০০ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। সিনসিনাটি, ইন্ডিয়ানাপোলিস, আটলান্টার মতো শহরগুলোতেও রেকর্ড তাপমাত্রা দেখা গেছে। বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসির তাপমাত্রা ৮০ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছাতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। সেটি হলে মার্কিন রাজধানীতে ১৮৭৪ সালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙবে। এছাড়া ফ্লোরিডার অরল্যান্ডোয় ৯০ ডিগ্রি ফারেনহাইট এবং লুইজিয়ানার নিউ অরলিন্সে তাপমাত্রা ৮৪ ডিগ্রি ফারেনহাইট ছুঁতে পারে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply