চুয়াডাঙ্গায় এসএসসির টেস্ট পরীক্ষায় ফেল করেও মাত্র ৩০০ টাকায় পাশ! (ভিডিও)

|

৩শ টাকায় ফেল থেকে পাস! এমন ঘটনাই ঘটেছে চুয়াডাঙ্গার শ্রীকোল মাধ্যমিক বিদ্যালয়ে। বিষয় প্রতি ৩শ’ টাকা নিয়ে পাস দেখানো হয়েছে এসএসসির নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য ৬০ শিক্ষার্থীকে, দেয়া হয়েছে রেজিস্ট্রেশনের সুযোগ। ওই পরীক্ষায় কৃতকার্য দেখানো হয় মাত্র ২০ জনকে। বিষয়টি সুষ্ঠু তদন্তের আশ্বাস দিয়েছেন সেখানকার শিক্ষা কর্মকর্তা।

আসছে এসএসসি পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষা সম্পন্ন হয় চুয়াডাঙ্গার শ্রীকোল মাধ্যমিক বিদ্যালয়ে। পরীক্ষায় অংশ নেয় ৮১ জন ছাত্র-ছাত্রী। এদের মধ্যে কৃতকার্য হন মাত্র ২১ জন শিক্ষার্থী।

অভিযোগ উঠেছে, অকৃতকার্য হওয়া ৬০ শিক্ষার্থীর কাছ থেকে আদায় করা হয় বিষয়প্রতি ৩শ টাকা। অতিরিক্ত ক্লাস বাবদ নেয়া হয় আরও এক হাজার করে। এরপর অকৃতকার্য পরীক্ষার্থীদের কৃতকার্য দেখিয়ে করানো হয় রেজিস্ট্রেশন। শিক্ষার্থীদের অভিযোগ, এমন ঘটনা এই স্কুলে নতুন নয়। প্রতিবছরই এভাবেই টাকা হাতিয়ে নেয় স্কুল কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের অভিযোগ, স্যাররা বলেছেন যে, পরীক্ষা দেয়া যাবে। তবে টাকা দিতে হবে বিষয় প্রতি ৩০০ করে। অনেকেই ৬-৭টা সাবজেক্টে ফেল করিয়েছে এখন বিষয়প্রতি ৩০০’র সাথে আলাদা করে কোচিং ফি নেয়া হচ্ছে।

যদিও প্রধান শিক্ষকের দাবি, শিক্ষার্থীদের মানোন্নয়ন এবং মানবিক দিক বিবেচনায় নেয়া হয় এমন সিদ্ধান্ত। শ্রীকোল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওসমান গনি বলেন, স্কুল ম্যানেজমেন্টের সিদ্ধান্ত অনুযায়ী স্টুডেন্টদের বিষয়ভিত্তিক শিক্ষকদের দিয়ে রেজিস্ট্রেশন করাতে বাধ্য হয়েছি।

বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস শিক্ষা কর্মকর্তার। চুয়াডাঙ্গা শিক্ষা কর্মকর্তা আতাউর রহমান বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তারা এক্ষেত্রে বিধি মোতাবেক ব্যবস্থা নেবেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply