এক খণ্ড মাংসের জন্য লড়াই; জিতলেই মিলবে বাড়ি-গাড়ি-বিপুল অর্থ

|

চলছে তুমুল লড়াই। ঘোড়ার পিঠে চড়ে মাংসের খণ্ড ছিনিয়ে নেয়ার চেষ্টা। এভাবেই শেষ হলো কিরগিস্তানের ঐতিহ্যবাহী কক-বোরু প্রতিযোগিতা। শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীতে শতবর্ষ পুরনো প্রাচীন এ আয়োজনে অংশ নেয় পাঁচ হাজার প্রতিযোগী। মূলত প্রাচীন আমলের যুদ্ধের ঐতিহ্য টিকিয়ে রাখতেই এ আয়োজন করা হয়। বিজয়ীদের জন্য থাকে আকর্ষণীয় পুরস্কারও। খবর দ্য ডিপ্লোম্যাটের।

মূলত, এক খণ্ড মাংসের জন্য ঘোড়ায় চড়ে হাজারো মানুষের লড়াই হয় এই প্রতিযোগিতায়। শনিবার তীব্র তুষারপাত উপেক্ষা করে খেলায় অংশ নেন পাঁচ হাজার প্রতিযোগী। ঐতিহ্যবাহী এই খেলার টানে দূরদূরান্ত থেকে ছুটে আসেন বহু দর্শক। মূলত ঘোড়ায় চড়তে পারদর্শী এবং প্রাচীন আমলের যুদ্ধের কৌশল সম্পর্কে জ্ঞান রয়েছে, এমন ব্যক্তিরাই অংশ নেয় কক-বোরুতে।

চেঙ্গিস খানের আমল থেকে শুরু হয়েছে এই খেলার চল। নিয়মও বেশ আকর্ষণীয়। খেলার আগে একটি ছাগল জবাই করে মাংসের টুকরাগুলোকে ছড়িয়ে দেয়া হয়। আর সেগুলো সংগ্রহ করতেই ঘোড়া নিয়ে লড়াই চালিয়ে যান প্রতিযোগীরা।

খেলার আয়োজক বোলোতবেক সাদিকোভ বলেন, প্রাচীন আমলের যুদ্ধের ধারণা থেকে কক বোরু’র সূচনা হয়েছে। এটি আমাদের জাতীয় খেলা। এবারের আয়োজনের পাঁচ হাজারের বেশি ঘোড়া অংশ নিয়েছে। প্রত্যাশা করছি, একদিন সারা বিশ্বেই ছড়িয়ে পড়বে খেলাটি।

চলতি বছর বিজয়ীদের পুরস্কার হিসেবে দেয়া হবে ৭০টি ঘোড়া, ১০টি উট, গাড়ি এবং ইয়র্ট হাউস। এছাড়া ২০০-৩০০ ডলার অর্থ পুরস্কারও রয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply