মানসম্মত ঘুম মানুষের আয়ু বাড়ায়: গবেষণা

|

ছবি: সংগৃহীত

মানসম্মত ঘুম একজন মানুষকে বেশি সুস্থ রাখতে পারে ও আয়ু সমৃদ্ধ করতে পারে। সম্প্রতি দ্য গার্ডিয়ানে প্রকাশিত এক গবেষণায় এই দাবি করা হয়েছে।

গবেষকরা বলছেন, যারা নিয়মিত ঘুমান না, তাদের তুলনায় নিয়মিত ঘুমানো মানুষ ৫ বছর বেশি বাঁচতে পারেন। নির্ঝঞ্ঝাট ঘুম পারে সুস্থ জীবন দান করতে।

গবেষণায় জানা যায়, যুবক শ্রেণির মধ্যে যাদের ভালো ঘুমানোর অভ্যাস আছে, তাদের মৃত্যু আগেভাগে কম হয়। ঘুমানোর পরিমাণের চেয়ে মানসম্পন্ন ঘুম স্বাস্থ্যের জন্য উপকারী। তাই মানসম্পন্ন ঘুম খুব গুরুত্বপূর্ণ। ভালো ঘুম ৫টি বিষয়ের ওপর নির্ভর করে।

সেগুলো হলো, রাতে সাত থেকে আট ঘণ্টা ভালো ঘুম। সপ্তাহে দুইবারের বেশি ঘুমাতে অসুবিধা না হওয়া। সপ্তাহে দুইবার গভীর ঘুমে ব্যাঘাত না হওয়া। ঘুমের কোনো ওষুধ ব্যবহার না করা ও সপ্তাহে কমপক্ষে ৫ দিন ঘুম থেকে ওঠার পর সুস্থতা বোধ করা।

গবেষকরা দাবি করেন, খারাপ ঘুমের কারণে শতকরা প্রায় ৮ ভাগ মানুষের মৃত্যু হয়ে থাকতে পারে। এই গবেষণার সঙ্গে যুক্ত ড. ফ্রাঙ্ক কিয়ান। তিনি যুক্তরাষ্ট্রের বোস্টনে বেথ ইসরায়েল ডিকোনেস মেডিকেল সেন্টারের ইন্টারনাল মেডিসিন বিষয়ক রেসিডেন্ট ফিজিশিয়ান। তিনি বলেন, যাদের ভালো ঘুম হয়, তাদের হৃদযন্ত্র ভালো থাকার সম্ভাবনা বেশি।

গবেষণায় ১ লাখ ৭২ হাজার ৩২১ জন মানুষ অংশগ্রহণ করেন, যাদের গড় বয়স ৫০ বছর। এর মধ্যে শতকরা ৫৪ ভাগই নারী। ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ের মধ্যে ন্যাশনাল হেলথ ইন্টারভিউ সার্ভে চালানো হয় তাদের ওপর।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply