আদা-রসুনের খোসা ছাড়ানোর সহজ উপায় জেনে নিন

|

রান্নার কাজে আদা-রসুনের ব্যবহার প্রতিনিয়ত। রান্না সুস্বাদু করতে এই দুই মসলার জুড়ি মেলা ভার। মাছ, মাংস তো আছেই, এছাড়া আরও অনেক রকমারি রান্নারও অন্যতম উপকরণ আদা-রসুন। শুধু খাবারের স্বাদই বাড়ায় না, তার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী আদা-রসুন। যাই হোক না কেন আদা-রসুন ছাড়ানো কিন্তু অনেকের কাছে বেশ কষ্টসাধ্য বিষয়। এই কষ্ট লাঘব করার কয়েকটি উপায় জেনে নিন।

চামচ ব্যবহার করুন। এর গোলাকার দিক দিয়ে আদার খোসা ছাড়ানো সহজ হবে। রসুনের মাথার দিকে চাপ দিলে তার খোসাও অনায়াসে ছাড়িয়ে নিতে পারবেন।

রান্নাঘরে বেলন নিশ্চয়ই আছে। তা দিয়েও সহজে আদা-রসুনের খোসা ছাড়িয়ে নিতে পারেন। কোনো পরিষ্কার জায়গায় এই দুই উপাদান রাখবেন। হালকাভাবে বেলন দিয়ে কয়েকবার বেলে নেবেন। এতে খোসা আলগা হয়ে যায়।

চামচ, বেলনের বদলে অনেকে ছুরিও আদা-রসুন ছোলার ক্ষেত্রে ব্যবহার করেন। এতে কাজ সহজ হয়। তবে সাবধানও থাকতে হয়, যাতে হাত না কেটে যায়।

এছাড়া পিলার তো রয়েছে। তা দিয়ে আদার খোসা অনেক সহজেই ছাড়িয়ে নেয়া যায়। এখন আবার গার্লিক পিলার অর্থাৎ রসুন ছাড়ানোর আধুনিক সরঞ্জামও বাজারে পাওয়া যায়।

রসুন ছাড়ানোর ক্ষেত্রে মাইক্রোওয়েভও ব্যবহার করতে পারেন। খোসা সমেত রসুন ১০ থেকে ১৫ সেকেন্ড মতো মাইক্রোওয়েভে গরম করে নিন। এতে খোসা নরম হয়ে যাবে আর সহজেই ছাড়ানো যাবে।

পানিও খুব সাহায্য করে আদা-রসুন ছাড়াতে। কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এতে খোসা নরম হয়ে যাবে আর ছাড়াতে সুবিধে হবে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply