ফুটবলসহ অন্যান্য বিষয়ে বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে চায় আর্জেন্টিনা

|

৪৫ বছরের ব্যবধানে আবারও বাংলাদেশে খুললো আর্জেন্টিনার দূতাবাস।

৪৫ বছর পর ঢাকায় দ্বিতীয়বারের মতো উদ্বোধন হলো আর্জেন্টিনার দূতাবাস। যার পুরো কৃতিত্বই বাংলাদেশের ফুটবল সমর্থকদের। দ্বিপাক্ষিক সম্পর্কন্নোয়নের পাশাপাশি ফুটবলেও বাংলাদেশের সাথে পারস্পারিক সহযোগিতা বাড়াতে চায় আর্জেন্টিনা- যমুনা টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটিই জানালেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী।

৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের স্মৃতি এখনও বেশ তাজা বাংলাদেশের আর্জেন্টিনা ভক্তদের কাছে। বাংলাদেশের আর্জেন্টাইন সমর্থকদের এ অকুন্ঠ সমর্থনের কথা পৌঁছেছে স্বয়ং মেসিদের কাছেও। এর ভালোবাসার প্রতিদানেই উন্মুক্ত হয়েছে দুদেশের সম্পর্কের নতুন দুয়ার।

৪৫ বছর পর দ্বিতীয়বারের মতো উদ্বোধন হলো বাংলাদেশে আর্জেন্টিনার দূতাবাস। পতাকা উত্তোলন ও ফিতা কেটে দূতাবাস উদ্বোধন করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। পরে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী কথা বলেন যমুনা টেলিভিশনের সাথে। বলেন, বাংলাদেশে আসতে পেরে তার ভালো লাগার কথা

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বলেন, বাংলাদেশে আসতে পেরে আমার খুবই ভালো লাগছে। বিশ্বকাপে এদেশের মানুষের আর্জেন্টাইন ফুটবল সমর্থনের কথা আমরা কখনই ভুলবো না। তারা প্রত্যেকে আমাদের পতাকা নিয়ে ঘুরেছে। দূতাবাস খোলার কার্যক্রমে এসেও এদেশের মানুষের ভালোবাসা টের পেয়েছি।

বাংলাদেশে আবারও দূতাবাস খুলতে পেরে স্বস্তি ও প্রকাশ করেছেন আর্জেন্টাইন পররাষ্ট্রমন্ত্রী। বলেছেন, বিশ্বকাপে বাংলাদেশের অকুন্ঠ সমর্থনের ফলেই মাত্র ৩ মাসের মধ্যেই সম্ভব হয়েছে দূতাবাস খোলা।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো, আমরা সর্বোচ্চ চেষ্টা করছিলাম কখন বাংলাদেশে আমাদের দূতাবাস খুলবো। অবশেষে সেটি সম্পন্ন হলো। আপনি এটাকে এদেশের মানুষের সমর্থনের শক্তিমত্তা বলতে পারেন। আমি এ সম্পর্ক এগিয়ে নিতে খুবই আন্তরিক থাকবো।

দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারসহ কৃষি, বাণিজ্য, ফার্মাসিটিক্যালস ও খেলাধুলাকে প্রাধান্য দেয়া হবে বলেও জানান সান্তিয়াগো ক্যাফিয়েরো

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো, দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করাই আমাদের মূল লক্ষ্য। দুই দেশের মধ্যে ভিসা সহজীকরণ, কৃষি, বাণিজ্য ও ফুটবলকে আমরা প্রধান্য দিতে চাই। আমার মনে হয়, দুই দেশ মিলে একটি শক্ত অবস্থানে পৌছাবো আমরা।

এর আগে, উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ফুটবলের প্রতি তীব্র সমর্থনই আর্জেন্টিনার সাথে কূটনৈতিক সম্পর্ক জোরদারের মূল কারণ। এ সময় তিনি ধন্যবাদ জানিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্টকেও।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, মাত্র তিন মাস আগে পদক্ষেপ নিয়ে আজ আমরা বাংলাদেশে আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন করলাম। প্রতিশ্রুতি রক্ষার জন্য আর্জেন্টিনা সরকারকে অসংখ্য ধন্যবাদ।

প্রসঙ্গত, দুই দেশের মানুষের যোগাযোগ বৃদ্ধি ও পারস্পরিক সহযোগিতায় দ্বিপাক্ষিক সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলেও জানিয়েছেন আর্জেন্টাইন পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply