রনি-শামীম প্রসঙ্গে যা বললেন সাবেকরা

|

শামীম পাটোয়ারী ও রনি তালুকদার।

মূল একাদশে সুযোগ পেলে দ্বিতীয় দফায় ডাক পাওয়া রনি তালুকদার ও শামীম পাটোয়ারী ভাল পারফর্ম করবেন, এমনটাই বিশ্বাস তাদের কোচ মিজানুর রহমান বাবুলের। তবে কেবলমাত্র বিপিএলে ভালে পারফর্ম করে জাতীয় দলে ডাক পাওয়া ক্রিকেটারদের কাছ থেকে খুব বেশি ভালো কিছু আশা করছেন না জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বিসিবি পরিচালক আকরাম খান।

ওয়ানডে সিরিজের পর এবার বিশ্ব চ‍্যাম্পিয়নদের বিপক্ষে বাংলাদেশের টি টোয়েন্টির লড়াই। আর তাই তো, টি টোয়েন্টিতে ডাক পাওয়া বেশ কিছু ক্রিকেটারের সাথে প্রথমবার পরিচিত হলেন দ্বিতীয় দফায় টাইগারদের হেড মাস্টারের দায়িত্ব পাওয়া চান্দিকা হাথুরুসিংহে। রেজাউর রহমান রাজা, নাসুম আহমেদ, তানভীর ইসলামদের সাথে এ লঙ্কানকে পরিচয় করিয়ে দিয়েছেন নাফিস ইকবাল। কিন্তু, সবার সাথে হাত মেলালেও নূরুল হাসান সোহানের সাথে হাত মেলালেন না হাথুরুসিংহে। কিন্তু কেন? একটু পরেই হাথুরু উন্মোচন করেছেন সে রহস‍্য।

২০১৮ সালে নিদাহাস ট্রফির কথা মনে আছে? বাংলাদেশ-শ্রীলঙ্কা ম‍্যাচ রূপ নিয়েছিলে রণক্ষেত্রে। যেখানে ডাগআউট থেকে মাঠে এসে তৎকালীন চান্দিকার দল শ্রীলঙ্কাকে রীতিমতো শাসিয়েছিলেন সোহান। সে ঘটনা রোমন্থন করেই এদিন সোহানের সাথে মজা করেন চান্দিকা।

আসলে টি টোয়েন্টিতে নতুন এক লড়াই শুরু হয়েছে বাংলাদেশের। দলকে ঢেলে সাজাতে বড় পরিবতর্ন এনেছে বিসিবি। সাকিবের নেতৃত্বে টি-টোয়েনটি খেলবে বাংলাদেশের খুবই তরুণ এক দল। যেখানে হাথুরুর প্রথম মেয়াদে এক টি টোয়েন্টি খেলে বাদ পড়ার ৮ বছর পর আবারও সুযোগ পেয়েছেন রনি তালুকদার। রনির শৈশবের গুরু ও বিসিবির অভিজ্ঞ কোচ মিজানুর রহমান বাবুলের বিশ্বাস আছে রনির ওপর। বিশ্বাস আছে দ্বিতীয় দফায় ডাক পাওয়া শামীম পাটোয়ারীর ওপরও।

রনি সম্পর্কে বিসিবি’র কোচ মিজানুর রহমান বাবুল বলেন, ডমিস্টিক ক্রিকেটে ও সবসময়ই ভাল করেছে। সেটার প্রতিদান সেন্ট্রাল ঢাকাকে এতদিন সে দিয়েও এসেছে। এখন সে আরও বেশি পরিপক্ক। খেলাটা কীভাবে খেলতে হয় রনি সেটা জানে। টি-টোয়েন্টির জন্য রনি নিঃসন্দেহে খুবই ভাল পিক। কম বলে বেশি রান করার করার সমস্ত সক্ষমতা তার আছে। দলের উপকারে আসবে রনি।

এবারের বিপিএলে ভালে পারফর্ম করে তৌহিদ হৃদয়, শামীমরা ডাক পেয়েছেন জাতীয় দলে। কিন্তু বিসিবি পরিচালক, সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক আকরাম খান বলছেন কেবল মাত্র এক টুর্নামেন্টে ভালে করেই জাতীয় দলে সাফল‍্য আশা করা অনুচিত।

বাংলাদেশের সাবেক অধিনায়ক আকরাম খান বলেন, একটা টুর্নামেন্টে ভালো খেলেই যে জাতীয় দলে খেলতে পারবে-এমন আশা করাটাও বেশ কঠিন। বাইরে যারা খেলে তাদেরকে দেখবেন সব জায়গায়ই স্কোর করতে। এটা বাংলাদেশে অনেক কম দেখা যায়। দেখা যায়, বিপিএলে ভাল খেললো কিন্তু ন্যাশনাল লিগে হয়তো রানই পাচ্ছে না। যারা সব ফরম্যাটে রান করবে তারাই দেখবেন ভাল খেলোয়াড় হবে।

তবে টি টি টোয়োন্টিতে জাতীয় দল পুর্নগঠনের এ সুযোগকে এই তরুণ ক্রিকেটাররা ভালেভাবেই কাজে লাগাবেন বলেই প্রত‍্যাশা আকরামের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply