বাখমুতে ইউক্রেন যোদ্ধাদের তীব্র প্রতিরোধে নাজেহাল রুশ সেনারা

|

বাখমুতে ইউক্রেনীয় বাহিনীর কঠিন প্রতিরোধের মুখে পড়েছে রুশ যোদ্ধারা। খোদ রুশপন্থী সশস্ত্রগোষ্ঠী ওয়াগনার গ্রুপ বলছে, ইউক্রেনের গোলাবর্ষণের মুখে পদে পদে তারা বাধার সম্মুখীন হচ্ছেন। প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির দাবি, গত ৭ দিনে বাখমুতে প্রায় ১১০০ রুশ সেনা নিহত হয়েছে। এদিকে, এখনও স্বাভাবিক হয়নি রুশ মিসাইলের আঘাতে বিপর্যস্ত কিয়েভসহ বিভিন্ন শহরের বিদ্যুত সরবরাহ ব্যবস্থা। খবর দ্য গার্ডিয়ানের।

এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। বিবৃতিতে তার দাবি, রাশিয়ান বহরের অগ্রযাত্রা ঠেকিয়ে দিয়েছে ইউক্রেন যোদ্ধারা। তিনি বলেন, মরণপণ লড়াই করছেন আমাদের সেনারা। ট্যাংক এবং দূরপাল্লার কামান নিয়ে তারা কঠিন প্রতিরোধ গড়ে তুলেছেন। গত এক সপ্তাহে প্রায় ১১০০ রুশ যোদ্ধা নিহত হয়েছে। আহত হয়েছে দেড় হাজারের বেশি। এছাড়াও অন্তত ১০ অস্ত্রঘাঁটি ধ্বংস করা হয়েছে।

এ অবস্থায়, রুশপন্থী ভাড়াটে যোদ্ধাদের সংগঠন ওয়াগনার গ্রুপও বলছে, প্রতিপক্ষের কঠিন প্রতিরোধের মুখে পড়েছে তারা। গোলাবর্ষণের কারণে কঠিন হয়ে উঠেছে অগ্রযাত্রা। ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন বলেন, বাখমুতের পরিস্থিতি এখন খুবই কঠিন। প্রতি মুহূর্তেই সেখানকার লড়াই আরও ভয়াবহ হয়ে উঠছে। ইউক্রেনীয় সেনারা আমাদের বিরুদ্ধে কঠিন প্রতিরোধ গড়ে তুলেছে। একদিক থেকে তারা যেমন বৃষ্টির মতো গোলাবর্ষণ করছে, অন্যদিকে ট্যাংক থেকেও হামলা চলছে। আমরাও একই মাত্রার অভিযান চালাচ্ছি। যেভাবেই হোক না কেনো, আমাদের অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না।

এদিকে, এখনও স্বাভাবিক হয়নি কিয়েভসহ অন্তত ১৫টি শহরের বিদ্যুৎ সরবরাহ। গণমাধ্যম এবং পর্যবেক্ষক সংস্থাগুলোর দাবি, ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে এখন পর্যন্ত বাখমুখ এবং এর আশেপাশের এলাকাগুলোয় প্রায় ৩০ হাজার রুশ সেনা হতাহত হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply