পাকিস্তানে ইমরান খানের গ্রেফতার নিয়ে চলছে নাটক

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

ইমরান খানের গ্রেফতার ঘিরে পাকিস্তানে কাটছে না নাটকীয়তা। লাহোরে এ সাবেক প্রধানমন্ত্রীর বাড়ির চারপাশে দফায় দফায় চলছে ব্যাপক সহিংসতা ও সংঘর্ষ। চলমান এ সংঘর্ষে ৮ বেসামরিকসহ গুরুতর আহত হয়েছেন অন্তত ৫৪ জন পুলিশ সদস্য। খবর দ্য ডনের।

চলমান অস্থিরতায় লাহোরের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে নগর কর্তৃপক্ষ।

পাকিস্তানের আবেক প্রধানমন্ত্রী ইমরান খানের অভিযোগ, তাকে গুম ও হত্যা করাই মূল লক্ষ্য। এজন্যই সাজানো হয়েছে গ্রেফতারের নাটক। রাজনৈতিক কোনো নেতার বাড়িতে পুলিশের এমন হামলা পাকিস্তানের ইতিহাসে আগে কখনও ঘটেনি।

এদিকে, পরিস্থিতি মোকাবেলায় পুলিশের সাথে মোতায়েন রয়েছে রেঞ্জার্স। দলীয় নেতাকর্মীদের ওপর লাঠিচার্জের পাশাপাশি দেদারসে টিয়ার গ্যাস ছোড়া হচ্ছে- এমন অভিযোগ ইমরান খানের।

এর আগে, বুধবার ভোর সাড়ে ৪টা নাগাদ অনেকটা বাধ্য হয়েই ভিডিও বার্তায় মুচলেকা দেন পিটিআইয়ের শীর্ষ এ নেতা। ওই বার্তায় তিনি জানান, নিরাপরাধ পাকিস্তানিদের রক্ষায় তিনি মুচলেকা দিয়েছেন। ভিডিও বার্তায় সেটি স্বাক্ষরের ছবিও প্রকাশ করা হয়।

ওই ভিডিও বার্তায় ইমরান প্রতিশ্রুতি দেন, আগামী ১৮ মার্চ আদালতে হাজিরা দেবেন তিনি। কারণ, সেদিন পর্যন্ত জামিন বহাল রয়েছে। পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রীর দাবি, মুচলেকার পর বিধিমালা অনুসারে গ্রেফতারের এখতিয়ার থাকে না। গত একমাসে, আলোচিত তোশাখানা মামলায় উপস্থিত না হওয়ায়; দুই দফা ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। তার বিরুদ্ধে অভিযোগ- ক্ষমতায় থাকাকালে দামী উপহার সরিয়েছেন তিনি, করেছেন বিক্রিও।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আজ লাহোর হাইকোর্টের প্রেসিডেন্ট ইশতিয়াক খান বরাবর মুচলেকা দিয়েছি। যেসব পুলিশ কর্মকর্তা গ্রেফতারের জন্য এসেছিলেন, তিনি তাদের প্রতিশ্রুতি দিয়েছেন যে; ১৮ মার্চ আদালতে হাজিরা দেবো আমি। অপরাধ আদালতের ৭৬ নম্বর বিধিমালা অনুসারে- এ বন্ডের পর গ্রেফতারের আর কোনো সুযোগ থাকে না।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply