এখনও থমথমে লাহোর

|

ফাইল ছবি

নিরাপত্তা বাহিনীর সদস্যদের প্রত্যাহার করা হলেও এখনও থমথমে লাহোরের জামান পার্ক এলাকা। পুরো শহরজুড়ে অব্যাহত আছে তল্লাশি-কড়াকড়ি। এর আগে, পিটিআই প্রধান ইমরান খানকে গ্রেফতারে টানা দুদিন ধরে অভিযান চলার পর বুধবার (১৫ মার্চ) সরিয়ে নেয়া হয় পুলিশ ও রেঞ্জার্স সদস্যদের। দলীয় নেতা-কর্মীদের প্রতিরোধের মুখে নিরাপত্তা বাহিনীর সরে যাওয়াকে বড় বিজয় হিসেবে আখ্যা দিয়েছেন ইমরান খান। খবর দ্য ডনের।

বুধবার রাতে পুলিশ ও রেঞ্জার্সের সদস্যরা পিছু হঠার পর উল্লাসে মেতে ওঠেন পিটিআই সমর্থকরা। তাদের দাবি, দলীয় নেতা-কর্মীদের প্রতিরোধের কারণেই সাবেক প্রধানমন্ত্রী ও দলীয় প্রধান ইমরান খানকে গ্রেফতারে ব্যর্থ হয়ে পিছু হঠেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

উল্লাসরত কয়েকজন পিটিআই সমর্থক স্থানীয় গণমাধ্যমকে দেয়া বক্তব্যে জানান, আমরা হারতে আসিনি। পুলিশ-রেঞ্জার্স যখন আমাদের গুলি করছিল তখন আমরা লাঠি হাতে প্রতিরোধ গড়েছি। এটাই আমাদের বিজয়। এটা শুধু পিটিআই নয়, এটা পুরো পাকিস্তানের বিজয়। আমাদের সম্মিলিত চেষ্টার কারণেই ফিরে গেছে নিরাপত্তা বাহিনী। তারা ইমরান খানকেও গ্রেফতার করতে পারেনি।

এর আগে, গত মঙ্গলবার (১৪ মার্চ) থেকেই, ইমরান খানের গ্রেফতার-নাটকীয়তাকে ঘিরে সহিংসতায় উত্তাল হয়ে ওঠে লাহোর। সাবেক এ প্রধানমন্ত্রীর বাড়ির চারপাশে পুলিশ ও পিটিআই সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয় দফায় দফায়। এসব সংঘর্ষে গুরুতর আহত হন অর্ধশত পুলিশ সদস্য। পরিস্থিতি মোকাবেলায় মোতায়েন করা হয় রেঞ্জার্স সদস্যদের।

এ সময়, ইমরানের বাসভবনকে ঘিরে পাল্টা প্রতিরোধ গড়ে তোলেন পিটিআইয়ের নেতাকর্মীরা। তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে পিটিআই প্রধান জানান, ফ্যাসিস্ট সরকার ও প্রশাসনের বিরুদ্ধে বড় জয় এটি।

এক ভিডিও বার্তায় পিটিআই প্রধান ইমরান খান বলেন, প্রশাসন আমাদের ওপর যে নির্যাতন চালিয়েছে তা পুরো বিশ্ব দেখেছে। গত কয়েকদিনে গণতন্ত্র ও সংবিধান রক্ষায় পিটিআইয়ের নেতা-কর্মীরা যে ত্যাগ স্বীকার করেছেন তা উদাহরণ হয়ে থাকবে। যেভাবে আমাদের ওপর পুলিশ বর্বর হামলা চালিয়েছে তা জাহেলি যুগকেও হার মানাবে। কিন্তু, এরপরও আপনারা পিছু হঠেননি। উল্টো প্রতিরোধ গড়ে তুলেছেন। মনে রাখবেন, আল্লাহ ধৈর্য্যশীলদের সাথে রয়েছেন।

প্রসঙ্গত, গত একমাসে আলোচিত তোশাখানা মামলায় আদালতে হাজিরা না দেয়ায়; ইমরান খানের বিরুদ্ধে দুই দফা গ্রেফতারি পরোয়ানা জারি করে দেশটির আদালত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply