জিম্বাবুয়ের পর আইরিশদের জার্সিতে বাংলাদেশের প্রতিপক্ষ পিটার মুর

|

পিটার মুর যখন খেলতেন জিম্বাবুয়ের জার্সিতে। ছবি: সংগৃহীত

হাসান আল মারুফ:

২০১৮ সালে সবশেষ বাংলাদেশের বিপক্ষে মিরপুরে টেস্ট খেলেছিলেন পিটার মুর। প্রায় চার বছর পর একই প্রতিপক্ষের বিপক্ষে এবার এই উইকেটরক্ষক ব্যাটার খেলবেন আয়ারল্যান্ডের হয়ে। ঢাকা টেস্টে সুযোগ পেলে দু’টি ভিন্ন দেশের হয়ে টেস্ট খেলা ১৭তম ক্রিকেটার হবেন ৩২ বছর বয়সী এই ক্রিকেটার।

সাদা পোশাকে আয়ারল্যান্ডের উইকেটের পেছনের অতন্দ্র প্রহরী পিটার মুর প্রায় সাড়ে তিন বছর পর ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। সাদা পোশাকে তিনি সবশেষ খেলেছেন চার বছর আগে। আর, সেটাও বাংলাদেশের মাটিতে সাকিব-তামিমদের বিরুদ্ধেই। যদিও ২০১৮ সালে মুরের সেই সফরের গল্পটা ছিল একদমই ভিন্ন। ২ টেস্টের সেই সিরিজে তার গায়ে ছিল জিম্বাবুয়ের জার্সি। দল হারলেও শেষ টেস্টে মুর খেলেছিলেন ৮৩ রানের অসাধারণ এক ইনিংস।

২০১৪ থেকে ২০১৯ -প্রায় ৬ বছরের ক্যারিয়ারে রোডেশিয়ানদের হয়ে ৮ টেস্ট, ৪৯ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি খেলেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। জিম্বাবুয়ের জার্সিতে শেষ টি-টোয়েন্টিতে তিনি করেছিলেন ক্যারিয়ার সেরা ৯২ রান। ২০১৯ সালে জিম্বাবুয়ের উপর আইসিসির নিষেধাজ্ঞার পরই বিকল্প চিন্তা আসে মুরের মাথায়। আইসিসির নিয়ম মানতে অপেক্ষা করেছেন তিন বছর। শেষ পর্যন্ত তার গায়ে উঠছে আয়ারল্যান্ডের জার্সি।

পিটার জোসেফ মুরের জন্ম হারারেতে, ১৯৯১ সালে। আইরিশদের হয়ে খেলতে তার দরকার ছিল একটা পাসপোর্ট। মুরের দাদি আইরিশ নাগরিক হওয়ায় সেই কাজটাও সহজ হয়েছে তার জন্য। আইরিশদের হয়ে লম্বা সময় ধরে ঘরোয়া ক্রিকেটও খেলেছেন মুর। আগামী ৪ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া ঢাকা টেস্টে সুযোগ পেলে টেস্ট ক্রিকেটে ঘটবে মুরের প্রত্যাবর্তন।

আরও পড়ুন: হাঁটুর চোটে আইপিএল থেকে ছিটকে গেলেন উইলিয়ামসন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply