ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেয়ায় রাশিয়ার হুমকি

|

ছবি : সংগৃহীত

নিজেদের জোট নিরপেক্ষ অবস্থান পাল্টে ন্যাটোতে যোগ দিয়েছে ফিনল্যান্ড। ৩১তম সদস্য হিসেবে পশ্চিমা সামরিক জোটটিতে যোগ দেয় তারা। এদিকে এ ঘটনায় পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে রাশিয়া। খবর বিবিসির।

মঙ্গলবার (৪ এপ্রিল) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সতর্ক করে বলেন, ফিনল্যান্ডে কী ঘটছে সেদিকে ‘নিবিড়ভাবে নজর রাখবে’ রাশিয়া। ন্যাটোর সম্প্রসারণ রাশিয়ার ‘জাতীয় স্বার্থ এবং নিরাপত্তার লঙ্ঘন’ বলে বর্ণনা করেন তিনি।

ন্যাটোর সদস্য দেশ হয়ে ফিনল্যান্ড নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করেছে বলে জানায় রাশিয়া। হুশিয়ার করে দিয়ে রুশ কর্তৃপক্ষ বলেছে, ন্যাটো তাদের ৩১তম সদস্য ফিনল্যান্ডে অতিরিক্ত সেনা ও অস্ত্র পাঠালে মস্কোও ফিনল্যান্ডের কাছে সেনাশক্তি বাড়াবে।

এদিকে ন্যাটো প্রধান ইয়েন্স স্টলটেনবার্গ মঙ্গলবার জানান, ফিনল্যান্ড সাহায্যের জন্য আবেদন না করা পর্যন্ত নর্ডিক দেশটিতে জোটের কোনো সেনা পাঠানো হবে না। কোনো দেশ ন্যাটোর সদস্য হলে এ জোটের আর্টিকেল ফাইভ এর সুরক্ষা পায়।

অনুচ্ছেদ অনুযায়ী, ন্যাটোর কোনো সদস্য দেশের ওপর হামলা সব ন্যাটো সদস্যের ওপর হামলা বলে গণ্য করা হয়। অর্থাৎ নতুন সদস্য রাষ্ট্র ফিনল্যান্ডে কোনো আগ্রাসন হলে বা দেশটি আক্রান্ত হলে যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর সব সদস্য দেশ ফিনল্যান্ডকে সাহায্য করতে ঝাঁপিয়ে পড়বে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply