দ্বিতীয় উষ্ণতম মার্চ মাস দেখলো বিশ্ব

|

গত মাসে কি একটু বেশিই গরম অনুভব করেছেন? উত্তর হ্যাঁ হলে, আপনি কিন্তু একা নন। গত মাসে বিশ্বের প্রতিটি প্রান্তে অনুভূত হয়েছে ভয়াবহ উষ্ণতা। এই উষ্ণতার জেরে অ্যান্টার্কটিকায় গত মাসে স্বাভাবিকের চেয়ে আরও বেশি বরফ গলে গেছে বলে নিশ্চিত করেছে ইউরোপের জলবায়ু পর্যবেক্ষক সংস্থা। তাদের মতে, বিশ্বের দ্বিতীয় সর্বচ্চো উষ্ণতম মার্চের মুখোমুখি হয়েছে বিশ্ব। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে ইউরোপের জলবায়ু পর্যবেক্ষক সংস্থা। বিশ্বের কয়েক লক্ষ স্যাটেলাইট, জাহাজ, বিমান ও আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্য নিয়ে বিশ্লেষণের মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করেছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মার্চ মাসে উত্তর আফ্রিকা, রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চল, এশিয়া এবং যুক্তরাষ্ট্রে স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি উষ্ণ আবহাওয়া রেকর্ড করা হয়েছে। এছাড়া গত মাসেই খরার মুখে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে আর্জেন্টিনা। অস্ট্রেলিয়া এবং অ্যান্টার্কটিকার উপকূলীয় অঞ্চলেও রেকর্ড পরিমাণ গরম অনুভূত হয়েছে। অবশ্য পশ্চিম, মধ্য এবং উত্তর আমেরিকার কিছু কিছু স্থানে তাপমাত্রা কিছুটা কম রেকর্ড করা হয়েছে।

বলা হচ্ছে, জলবায়ু পরিবর্তনের কারণেই আবহাওয়ার এত বিশাল পরিবর্তন ঘটছে। আর এর জন্য দায়ী মানবজাতি। এর আগে গত মার্চেই জাতিসংঘের একটি রিপোর্ট প্রকাশ্যে আসে। সেখানেও তাপমাত্রার এমন অস্বাভাবিক পরিবর্তন নিয়ে সতর্ক করা হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply