টানা ২৩ বছর ক্ষমতায়, এবার রাজনীতি ছেড়ে সাংবাদিকতায় যোগ দেবেন রুয়ান্ডার প্রেসিডেন্ট

|

আফ্রিকার দেশ রুয়ান্ডায় টানা ২৩ বছর ধরে সরকার প্রধানের দায়িত্ব সামলাচ্ছেন প্রেসিডেন্ট পল কাগামে। এবার অবসরের পরিকল্পনা করছেন তিনি। তবে অবসরের পর সরাসরি রাজনীতিতে সক্রিয় থাকবেন না বলে জানিয়েছেন পল। বলেন, ক্ষমতা হস্তান্তরের পর সাংবাদিকতায় যোগ দেবেন তিনি। খবর আফ্রিকা নিউজের।

রুয়ান্ডার রাজধানী কিগালিতে এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানান। এ সময় তিনি বলেন, ক্ষমতা হস্তান্তর নিয়ে দলের মধ্যে আলোচনা চলছে। আমার পর কে প্রেসিডেন্ট হবে তার চেয়েও বড় বিষয় হলো, নেতৃত্বের জন্য একটি অনুকূল পরিবেশ সৃষ্টি করা। যারা আসলেই যোগ্য, তারাই যেন ক্ষমতায় আসতে পারে সে বিষয়টি গুরুত্বের সাথে দেখা।

অবশ্য অবসর নেয়ার বিষয়ে অনেক আগে থেকেই আলাপ-আলোচনা হচ্ছিল বলে জানান পল কায়ামে। বলেন, ২০১০ সাল থেকেই অবসরে যাওয়ার বিষয়ে কথা হচ্ছে। তবে দেশের পরিস্থিতি বিবেচনায় তা আর হয়ে ওঠেনি। তবে এবার সময় হয়েছে।

২০০০ সালে পূর্ব আফ্রিকার দেশটিতে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন পল। এর আগে দুই মেয়াদের বেশি সময় প্রেসিডেন্ট হিসেবে থাকার নিয়ম ছিল না রুয়ান্ডায়। ক্ষমতায় আসার পর ২০১৫ সালে একটি গণভোটের মাধ্যমে সেই আইন বাতিল করেন পল কাগামে। অবশ্য সেই ভোট নিয়ে রয়েছে বিস্তর বিতর্ক। এরই জেরে টানা ২৩ বছর ক্ষমতায় রয়েছেন পল। সম্প্রতি একটি ফরাসি টিভি চ্যানেলে সাক্ষাৎকারের সময় পল জানান, ২০২৪ এর নির্বাচনেও দাঁড়াতে চলেছেন তিনি। তবে হঠাৎই এই অবসরের ঘোষণা দিলেন প্রেসিডেন্ট।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply