ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি বিশিষ্টজনদের

|

ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে গণমাধ্যমকর্মীসহ দেশের মানুষের মধ্যে ভীতি সৃষ্টি করা হয়েছে। তাই অবিলম্বে এই আইন বাতিলের দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা।

ফোরাম ফর বাংলাদেশ স্টাডিজের আয়োজনে মঙ্গলবার (১১ এপ্রিল) ‘ডিজিটাল নিরাপত্তা আইন: অভিজ্ঞতা ও শঙ্কা’ শীর্ষক বিশেষ ওয়েবিনারে এ দাবি জানান আইনজীবী, অধ্যাপক ও মানবাধিকারকর্মীরা।

কোনো আইন প্রণয়নের আগে তা নিয়ে সংসদে যথাযথ আলোচনা না হওয়ার কথা তুলে ধরে সুপ্রিম কোর্টের আইনজীবী শাহদীন মালিক প্রশ্ন করেন, ৬০ থেকে ৭০ শতাংশ ব্যবসায়ীর এই সংসদে আইন নিয়ে কী আলোচনা হবে, শুধু ‘হ্যাঁ’ জয়যুক্ত হয়েছে বলা ছাড়া?

পশ্চিমা বিশ্বে মানহানি, ভাবমূর্তি ক্ষুণ্ন ও অনুভূতিতে আঘাত লাগার মতো বিষয়কে ফৌজদারি অপরাধ থেকে ১৮০০ সালের পর বাদ দেয়া হয়েছে বলে জানান শাহদীন মালিক।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ডিএসএ একটি নিবর্তনমূলক আইন। এ আইনের উদ্দেশ্য হচ্ছে ভয়ের সংস্কৃতি তৈরি করা।

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক আলী রীয়াজ সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) গবেষণার তথ্য তুলে ধরে বলেন, ডিএসএতে প্রতিদিন গড়ে চারজন অভিযুক্ত হচ্ছেন। আইনটির অধীনে ২১ শিশু আটক এবং ২৬ শিশু অভিযুক্ত হয়েছে। জনগণের সুরক্ষার নামে আইনটি কতিপয় ব্যক্তি, গোষ্ঠী ও ক্ষমতাসীনদের সুরক্ষা দিতে তৈরি করা হয়েছে। জনগণের অধিকার ভূলুণ্ঠিত হয়েছে। দেশে ভয়–ত্রাসের রাজত্ব তৈরি করা হয়েছে। শুধু এ আইন না, নির্বাচন যত ঘনিয়ে আসবে, বিভিন্ন আইনের ব্যবহার আরও বাড়বে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply