চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান নিযুক্ত হলেন রিয়ার অ্যাডমিরাল সোহায়েল

|

রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল।

বিশেষ প্রতিনিধি:

রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। ঈদুল ফিতরের পর তিনি নতুন কর্মস্থলে যোগ দেবেন বলে জানা গেছে।

বুধবার (১২ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে। একই আদেশে চট্টগ্রাম বন্দরের বর্তমান চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মো. শাহজাহানকে বাংলাদেশ নৌবাহিনীতে ফিরিয়ে নেয়া হয়েছে। আর, পায়রা বন্দরের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেককে।

১৯৮৮ সালের ১ জানুয়ারি রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল বাংলাদেশ নৌবাহিনীর নির্বাহী শাখায় কমিশন লাভ করেন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি নৌবাহিনীর জাহাজ, ঘাঁটি ও সদর দফতরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। দেশে-বিদেশে নেয়া বিভিন্ন পেশাগত প্রশিক্ষণেও তিনি অংশগ্রহণ করেন। কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ নৌবাহিনীর এনইউপি পদকও লাভ করেন তিনি। সততার সাথে দেশের অসামান্য সেবা ও বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ রাষ্ঠীয় শুদ্ধাচার পদক, নৌ প্রদানের প্রশংসা পদকও লাভ করেন তিনি।

ডিফেন্স সার্ভিসেস কমান্ড ও স্টাফ কলেজের ফ্যাকাল্টি (ডাইরেক্টিং স্টাফ ও সিনিয়র ইন্সট্রাক্টর) হিসেবেও অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল।

এলিট ফোর্স র‍্যাবের সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্ব পালন কালে জাতীয় গণমাধ্যমে বেশ প্রাণবন্ত ছিলেন রিয়ার এডমিরাল এম সোহায়েল। এ সময় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে ব্যাপক অবদান রাখেন তিনি। তার অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তাকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এ ভূষিত করা হয়।

ডিজিএফআই সদর দফতরে কাউন্টার টেরোরিজম ইন্টেলিজেন্স ব্যুরো (সিটিআইবি) ও অভ্যন্তরীণ বিষয়ক ব্যুরোতে (আইএবি) কর্নেল জিএস হিসাবেও সুনামের সাথে দায়িত্ব পালন করেন রিয়ার এডমিরাল এম সোহায়েল। নৌ সদর দফতরে ডিরেকটর সাবমেরিন হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। রিয়ার এডমিরাল এম সোহায়েল বর্তমানে পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন।

উল্লেখ্য, গত বছরের ২২ ফেব্রুয়ারি নৌ সদর দফতরে আনুষ্ঠানিকভাবে তাকে রিয়ার অ্যাডমিরাল র‍্যাঙ্ক ও ব্যাজ পরিয়ে দেয়া হয়। এরপর ২৭ ফেব্রুয়ারি পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন তিনি। আর, বুধবার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান হিসাবে নিয়োগ পান রিয়ার এডমিরাল এম সোহায়েল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply