নোয়াখালীতে পল্লি বিদ্যুৎ সমিতির অব্যবস্থাপনায় গাছে অগ্নিদগ্ধ শ্রমিক

|

আহত ইমন (২০)।

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালী সদর উপজেলায় পল্লি বিদ্যুৎ বিভাগের অব্যবস্থাপনার জেরে এক শ্রমিক অগ্নিদগ্ধ হওয়ার অভিযোগ উঠেছে। এই মুহূর্তে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা ওই শ্রমিকের নাম ইমন (২০)।

বুধবার (১২ এপ্রিল) সকালে মুমূর্ষু অবস্থায় তাকে নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে উন্নত চিকিৎসার জন্য তাকে তাৎক্ষণিক ঢাকায় রেফার করা হয়। ঢাকায় তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করানো হয়েছে। বর্তমানে তার অবস্থা সঙ্কটাপন্ন বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, পরিবারের আর্থিক সংকটের কারণে পড়াশোনার পাশাপাশি শ্রমিক হিসেবে কাজ করতেন ইমন। বুধবার সকালে নোয়াখালী সদরের কাজিরটেক এলাকার রাস্তায় নোয়াখালী পল্লি বিদ্যুৎ সমিতি, সোনাপুর জোনাল অফিসের তত্ত্বাবধানে বৈদ্যুতিক লাইনের ওপর পড়া গাছের ডাল ছাঁটাইয়ের জন্য ইমন, নূর উদ্দিন (২৫), নূরনবী, সবুজ (৩০), আলী, রাকিব (১৮) ও সেলিম নামের কয়েকজনকে শ্রমিক হিসেবে কাজ দেয়া হয়।

নিয়ম অনুযায়ী ডালপালা ছাঁটার সময় বিদ্যুতের লাইন বন্ধ রাখতে হয়। ঘটনাস্থলে উপস্থিত নোয়াখালী পল্লি বিদ্যুৎ সমিতির কর্মকর্তা মোস্তফা ও মোজাম্মেল এবং লাইন বন্ধ করার দায়িত্বে থাকা আপন বাবু নামের এক কর্মকর্তা বিদ্যুতের লাইন বন্ধের নিশ্চয়তা প্রদান করলে ইমনসহ অন্যান্যরা গাছে উঠে ডালপালা ছাঁটতে শুরু করে। কিন্তু, হঠাৎ গাছের একটি ডাল বৈদ্যুতিক লাইনের ওপর পড়লে মুহূর্তের মধ্যে তাতে আগুন ধরে যায় এবং গাছে থাকা ইমন মারাত্মকভাবে অগ্নিদগ্ধ হন। আগুনে তার ঘাড়ের বেশিরভাগ অংশসহ শরীরের বিভিন্ন অংশ পুড়ে যায়।

প্রত্যক্ষদর্শী শ্রমিক নূর উদ্দিন বলেন, মোস্তফা ও মোজাম্মেল আমাদের লাইন বন্ধ হয়েছে বলে ডালপালা কাটার নির্দেশ দেয়। আমাদেরকে গাছে উঠতে বললে আমরা উঠে ডালপালা কাটতে শুরু করি। কিন্তু, তখনও লাইন বন্ধ হয়নি। তারা ইচ্ছে করেই এমন কাজ করেছে। তারা লাইন বন্ধ না করে আমাদেরকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে। আমরা এর সুষ্ঠু বিচার চাই।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে নোয়াখালী পল্লি বিদ্যুৎ সমিতি সোনাপুর জোনাল অফিসের ডিজিএম বলাই মিত্র বলেন, এ ঘটনায় তদন্ত চলছে। তদন্তে শেষে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে বলে জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply