এক যুগ পর সৌদি সফরে কোনো সিরীয় পররাষ্ট্রমন্ত্রী

|

দীর্ঘ এক যুগ পর রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে পৌঁছেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদের আমন্ত্রণে দেশটি সফর করছেন মেকদাদ। খবর আলজাজিরার।

বুধবার (১২ এপ্রিল) তিনি জেদ্দায় পৌঁছেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক বিবৃতিতে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সিরিয়ার সংকটের রাজনৈতিক সমাধানে পৌঁছানোর প্রচেষ্টা নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন, যা সিরিয়ার ঐক্য, নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা করবে। সিরীয় শরণার্থীদের নিজ দেশে ফেরানোর ব্যবস্থা এবং ক্ষতিগ্রস্ত এলাকায় মানবিক সহায়তা পৌঁছানো নিশ্চিত করার বিষয়েও তারা আলোচনা করবেন।

২০১১ সালের পর এই প্রথম সিরিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরব সফরে গেলেন। ওই বছর সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। দেশটিকে বয়কট করে পশ্চিমারাসহ বহু আরব দেশও। সৌদি আরব তখন সিরিয়ার বিদ্রোহীপক্ষকে সমর্থন করেছিল। দেশের অভ্যন্তরে বিক্ষোভ দমনে প্রেসিডেন্ট বাশার আল আসাদের চরম কঠোর অবস্থানের জেরে ২০১১ সালে সিরিয়াকে আরব লিগ থেকেও বরখাস্ত করা হয়।

উল্লেখ্য, গত মাসে সিরীয় সরকারের গুরুত্বপূর্ণ মিত্র ইরানের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়ে একমত হয় সৌদি আরব। এরপরই দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে কূটনৈতিক তৎপরতা গতি পায়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply