‘জওয়ান’ নিয়ে চলছে কাড়াকাড়ি

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

বলিউড সুপারস্টার শাহরুখ খানের ‘জওয়ান’ চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমা। ‘পাঠান’ এর ঐতিহাসিক সাফল্যের পর বলিউড বাদশার আরও একটি ব্লকবাস্টার সিনেমার অপেক্ষায় ভক্তরা। আগামী ২ জুন মুক্তির কথা থাকলেও নির্ধারিত তারিখে সিনেমাটির মুক্তি নিয়ে রয়েছে ধোঁয়াশা। এদিকে, ‘জওয়ান’ এর প্রদর্শন স্বত্ব নিয়ে ওটিটি প্লাটফর্মগুলোর মধ্যে এরইমধ্যে শুরু হয়েছে কাড়াকাড়ি।

চলতি বছরের শুরুতেই স্পাই ইউনিভার্সের ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছিল। সিনেমাটি হিন্দির পাশাপাশি তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেলেও পুরোপুরি প্যান ইন্ডিয়ান ছিলো না। সেই অর্থে ‘জওয়ান’ বলিউড বাদশা শাহরুখের প্রথম প্যান ইন্ডিয়ান সিনেমা হতে যাচ্ছে। সিনেমাটি পরিচালনা করছেন জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার। এতে দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে দক্ষিণী সিনেমার জনপ্রিয় দুই তারকা নয়নতারা ও বিজয় সেতুপতিকে। সব মিলিয়ে এই সিনেমা নিয়ে দর্শকের প্রত্যাশাও এখন আকাশচুম্বী।

প্যান ইন্ডিয়ান দর্শকদের কথা বিবেচনা করে সিনেমাটি ইতিমধ্যেই প্রদর্শকদের আগ্রহের শীর্ষে। জানা গেছে, বিশ্বব্যাপী প্রেক্ষাগৃহে প্রদর্শনের দায়িত্বে থাকছে যশ রাজ ফিল্মস। ‘পাঠান’ এর বিশাল আয়োজনে মুক্তি ও দুর্দান্ত বাণিজ্যিক সাফল্যের কারনে ‘জওয়ান’ সিনেমার প্রদর্শনে প্রতিষ্ঠানটির উপর আত্মবিশ্বাসী শাহরুখ। প্রেক্ষাগৃহের পাশাপাশি ‘জওয়ান’ ডিজিটাল প্লাটফর্মে প্রদর্শনের ব্যাপারেও আগ্রহ দেখাচ্ছে ভারতের শীর্ষস্থানীয় ওটিটি প্লাটফর্মগুলো।

আরও জানা গেছে, ‘জওয়ান’ এর প্রদর্শন স্বত্ব কিনতে প্রতিযোগিতায় নেমেছে সবগুলো বড় ওটিটি প্লাটফর্ম। ইতিমধ্যে রেড চিলিস এন্টারটেইনমেন্টের সাথে সিনেমাটির ডিজিটাল স্বত্ব নিয়ে আলোচনা শুরু করেছে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ও ডিজনি প্লাস। ‘জওয়ান’ এর ডিজিটাল স্বত্ব পেতে বড় অংকের প্রস্তাব দিচ্ছে তারা। এ সিনেমার সম্ভাবনার কথা বিবেচনা করে যেকোনো মূল্যে এর ওটিটি প্রদর্শন করতে চায় এসব প্রতিষ্ঠান।

তবে ধারণা করা হচ্ছে ‘জওয়ান’ এর ডিজিটাল প্রদর্শন স্বত্ব কেনার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছে নেটফ্লিক্স। কারণ শাহরুখের প্রযোজনা প্রতিষ্ঠান রেড চিলিস ও নেটফ্লিক্সের মধ্যকার সম্পর্ক বেশ পুরনো। নেটফ্লিক্সের কাছে রেড চিলিসের ২০টি সিনেমার স্বত্বও রয়েছে। তাই অন্য কোনো ওটিটি প্লাটফর্মের এক্ষেত্রে এগিয়ে যাওয়ার সম্ভাবনা খুব কম।

প্যান ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে নির্মানাধীন এ সিনেমাটিতে দেখা যাবে একঝাঁক প্যান ইন্ডিয়ান তারকাকে। শাহরুখ খান-নয়নতারার সাথে খলচরিত্রে অভিনয় করছেন তামিলের জনপ্রিয় অভিনেতা বিজয় সেতুপতি। সম্প্রতি এ সিনেমায় নিজের অংশের শুটিং শেষ করেছেন আরেক সুপারস্টার আল্লু অর্জুন। এছাড়া দেখা যাবে সানিয়া মালহোত্রা, প্রিয়ামনি, ইয়োগি বাবু, রিধি দূর্গা এবং সুনীল গ্রোভারকে।

গুঞ্জন আছে, ‘জওয়ান’ সিনেমায় দ্বৈত চরিত্রে দেখা যাবে শাহরুখকে। সিনেমাটিতে অতিথি চরিত্রে তিন তারকার অভিনয়ের গুঞ্জন শোনা যাচ্ছে। তারা হলেন দীপিকা পাডুকোন, থালাপাতি বিজয় ও সঞ্জয় দত্ত।

অ্যাটলি কুমারের সিনেমার স্বভাবসুলভ বাণিজ্যিক উপকরণ নিয়ে তৈরি করা হয়েছে ‘জওয়ান’ এর চিত্রনাট্য। দর্শকদের জন্য বড় ধরনের কিছু সারপ্রাইজও থাকছে। পুরো চিত্রনাট্য লিখেছেন অ্যাটলি কুমার নিজে। ‘জওয়ান’ সিনেমায় শাহরুখ খানের সাথে সঞ্জয় দত্তের পর্দায় হাজির হওয়ার খবরে নতুন করে আলোচনায় রয়েছে এটি। আগামী জুনে বলিউড বক্স অফিসে নতুন কিছু রেকর্ডের অপেক্ষা করছেন সবাই।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply