মার্কিন নথি ফাঁস; জাতিসংঘ মহাসচিবকেও সন্দেহ করে ওয়াশিংটন?

|

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস (ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি)।

রাশিয়ার স্বার্থ সংরক্ষণে অধিক আন্তরিক এমন সন্দেহে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের ওপর নজরদারির অভিযোগ উঠেছে ওয়াশিংটনের বিরুদ্ধে। সম্প্রতি ফাঁস হওয়া গোপন মার্কিন নথি থেকে বেরিয়ে এসেছে এমন মারাত্মক তথ্য। খবর বিবিসির।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) প্রকাশিত এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ওই নথিতে ইউক্রেন যুদ্ধের ব্যাপারে গুতেরেসের চিন্তা ভাবনা বা পরিকল্পনা বিস্তারিত উঠে এসেছে। এরমধ্যে একটি নথিতে ব্ল্যাক সি গ্রেইন ডিল নিয়ে বিস্তারিত জানা গেছে। নথিতে বলা হয়েছে, এই চুক্তি বলবৎ রাখতে চেয়েছিলেন গুতেরেস। আর, তার এ মনোভাবকে মোটেও ভালভাবে দেখছে না যুক্তরাষ্ট্র।

নথিতে বলা হয়েছে, রাশিয়ার খাদ্যশস্য ও সার রফতানি সক্ষমতা বাড়াতে পদক্ষেপ নিয়েছেন গুতেরেস। যেসব রুশ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারাও এর অন্তর্ভুক্ত। অভিযোগ, রাশিয়ার প্রতি সহানুভূতিশীল আচরণ করেছেন জাতিসংঘ মহাসচিব।

গুতেরেস এ বিষয়ে কোনো মন্তব্য করবেন না জানিয়ে জাতিসংঘের এক মুখপাত্র জানিয়েছেন, যুদ্ধের কারণে দরিদ্রদের কাছে খাদ্যশস্য, সার ইত্যাদি পৌছাচ্ছিলো না। বিশ্ব বাজারে এসবের দাম কম রাখতে আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি।

এদিকে মস্কোর দাবি, পশ্চিমা অর্থনৈতিক নিষেধাজ্ঞার জেরে ক্ষতিগ্রস্থ হয়েছে রাশিয়ার খাদ্যশস্য ও সার শিল্প। এই দুই শিল্পের ওপর সরাসরি নিষেধাজ্ঞা না থাকলেও এব পণ্যের রফতানি ও পরিবহনে সমস্যার সম্মুখীন হয়েছে বলেও জানিয়েছে মস্কো।

এছাড়া, জাতিসংঘ মহাসচিব ও তার ডেপুটি আমিনা মোহাম্মদের একটি কথপোকথনের কথাও উল্লেখ করা হয়েছে সম্প্রতি ফাঁস হওয়া নথিতে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply