অতিরিক্ত গরমে যেভাবে শরীর ঠান্ডা রাখবেন

|

চলছে এপ্রিল মাস। সূর্যের তাপে জনজীবন অতিষ্ঠ। উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত কারও রেহাই মিলছে না এই উত্তাপ থেকে। তবে কিছু পন্থা অনুসরণ করে এই তীব্র গরমের অনুভূতি কিছুটা কমিয়ে আনা যেতে পারে।

অতিরিক্ত টাইট-ফিটিং, সিনথেটিক, মোটা ও খসখসে জামা, কালো ও গাঢ় রঙের কাপড় এই গরমে এড়িয়ে চলুন। ঢিলা, সুতি ও হালকা রঙের জামা পরিধান করুন। রোদে বের না হওয়ার চেষ্টা করবেন। বের হলেও সারা শরীরে সানস্ক্রিন ব্যবহার করুন। যে স্থানে বেশি ঘামে সেখানে পাউডার লাগান।

দুপুরে যখন বাড়ি থেকে বের হবেন, সঙ্গে অবশ্যই ছাতা রাখুন। প্রতিদিন দুইবার গোসল করুন। গোসলের সময় প্রথমে গায়ে পানি দেবেন তারপর মাথায়। অতিরিক্ত ঠান্ডা পানি পান না করে ৩ ভাগের ১ ভাগ ঠান্ডা পানি ও ২ ভাগ নরমাল পানি মিশিয়ে পান করুন। অতিরিক্ত শরবত পান না করে বেশি করে পানি পান করুন।

পেট ঠান্ডা রাখে এমন খাবার যেমন পেঁপে, লাউ, চালকুমড়া, ধুন্দল, পটোল ইত্যাদি সবজির তরকারি খাবারের তালিকায় রাখুন। অতিরিক্ত ভাজাপোড়া, ডুবো তেলে ভাজা খাবার, অতিরিক্ত তেল মসলা ও শুকনো মরিচে রান্না করা খাবার এড়িয়ে চলুন। চা-কফির পরিবর্তে নিয়মিত এক গ্লাস ফলের শরবত বা লেবুর শরবত পান করুন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply