তীব্র গরমে সুস্থ থাকতে বাড়িতেই তৈরি করুন ইলেক্ট্রোলাইট পানি

|

এই গরমে সুস্থ থাকাই একটা বড় চ্যালেঞ্জ। তাই ঘন ঘন পানি পানের প্রতি জোর দিচ্ছেন চিকিৎসকরা। তবে তাপমাত্রা যে হারে অস্বাভাবিকভাবে বাড়ছে তাতে শুধু পানি পান করে দৈনন্দিন কাজকর্মের জন্য শরীরকে চাঙ্গা রাখা কঠিন। বিশেষ করে এখন রমজান মাস। ফলে সারাদিনে তৈরি হওয়া পানির বিশাল ঘাটতি পূরণ করতে গেলে দরকার আরও শক্তিশালী কিছুর। আর এখানেই আসে ইলেক্ট্রোলাইট পানির প্রসঙ্গ।

সারাদিনের তীব্র গরমে ভোগান্তির পর ইফতারের সময় ইলেক্ট্রোলাইট পানি পান করা যেতে পারে। তবে এই পানীয়র প্রয়োজনীয়তা বোঝার আগে, জানতে হবে ইলেক্ট্রোলাইট পানি আসলে কী?

সহজ কথায় ইলেক্ট্রোলাইট পানি মূলত খনিজ পানি বা ক্ষারীয় পানি হিসেবে পরিচিত। সোডিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো খনিজ উপকরণের মিশ্রণ এটি, যা মস্তিষ্ক, কিডনি এবং হৃদযন্ত্রকে সুরক্ষিত করতে কাজ করে।

ইলেক্ট্রোলাইট পানি শরীরের পানি ও অম্ল-ক্ষারের ভারসাম্য বজার রাখে, বিভিন্ন কোষের মধ্যে পুষ্টি উপাদান পৌঁছে দেয় এবং সেখান থেকে বর্জ্য অপসারণে সহায়তা করে। এছাড়া স্নায়ু, পেশি, হৃদযন্ত্র ও মস্তিষ্কের কার্যক্রম অক্ষুণ্ন রাখা এবং ক্ষতিগ্রস্ত কোষের ক্ষয়পূরণ করাতেও এই পানীয়ের বিশাল ভূমিকা আছে।

আপনি চাইলে বাড়িতে বসেই তৈরি করে নিতে পারেন এই পানীয়। যেভাবে তৈরি করবেন…

২ কাপ পানি, আধা কাপ কমলার রস, ১০ চা চামট লেবুর রস, সামুদ্রিক লবন ১ চিমটি, মধু ২ চা চামচ। এ সব উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। চাইলে সামান্য বরফও যোগ করে নিতে পারেন। ইফতারের পর এই পানীয় পান করলে শরীরে অ্যানার্জি ফিরে আসবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply