‘রিয়াল ক্ষমতাসীনদের দল, ঐতিহাসিকভাবে তারাই সুবিধা পেয়ে আসছে’

|

ছবি: সংগৃহীত

বার্সেলোনার বিরুদ্ধে অর্থের বিনিময়ে রেফারিদের প্রভাবিত করার অভিযোগ আরও একবার জোর দিয়ে অস্বীকার করেছেন হুয়ান লাপোর্তা। বরং, রিয়াল মাদ্রিদ সবসময় রেফারির সহায়তা পেয়ে এসেছে বলে দাবি করেছেন এই বার্সা সভাপতি। লাপোর্তা বলেন, রিয়াল মাদ্রিদ ক্ষমতাসীনদের দল, ঐতিহাসিকভাবে তারাই সুবিধা পেয়ে আসছে।

‘নেগ্রেইরা কেস’এ টালমাটাল স্পেনের ঐতিহ্যবাহী ক্লাব বার্সেলোনা। ক্লাবটির বিরুদ্ধে খেলাধুলায় দুর্নীতি ও ব্যবসায়িক কাগজপত্র জালিয়াতির অভিযোগ এনেছেন দেশটির আইনজীবীরা। অন্যায় সুবিধা পেতে রেফারিদের ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৭৩ লাখ ইউরো দেয়ার অভিযোগ আনা হয়েছে কাতালান ক্লাবটির বিপক্ষে। এই ঘটনায় কড়া শাস্তির হুঁশিয়ারি দিয়েছেন উয়েফা সভাপতি। এবার নীরবতা ভেঙে বার্সা সভাপতি বললেন, সবই লিগ সভাপতি ও উয়েফার ষড়যন্ত্র।

বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা বলেন, মাঠে বার্সেলোনা যখন সবে জেগে উঠতে শুরু করেছে, তখন এই আঘাত এসেছে। কাকতালীয়ভাবে সেটি এসেছে সিভিসি চুক্তিতে সই করতে রাজি না হওয়ার পর। লিগ সভাপতি ও উয়েফা এ সুযোগটাই নিয়েছেন। এমন প্রচণ্ড আঘাত বার্সার ওপর আর আসেনি। ক্লাব, ফুটবলার ও কোচদের পাশে থাকতে হবে। কেউ আমাদের অস্থিতিশীল করতে পারবে না।

রিয়াল মাদ্রিদের ডাকে সুপার লিগে নাম লিখিয়ে মূলত উয়েফার রোষানলের শিকার এখন বার্সেলোনা। অথচ এই কঠিন সময়ে পাশে পাওয়া যায়নি চিরপ্রতিদ্বন্দ্বীদের। উল্টো বার্সার বিপক্ষে অবস্থান মাদ্রিদ জায়ান্টদের। এ নিয়েও নিজের ক্ষোভ উগরে দিয়েছেন বার্সা সভাপতি।

লাপোর্তা বলেন, আমি একটি ক্লাবের কথা বলতে চাই। সেই ক্লাবটি রিয়াল মাদ্রিদ। এই ক্লাব ঐতিহাসিকভাবে সব সময়ই সুবিধা পেয়ে এসেছে এবং এটা ছিলো ক্ষমতাসীনদের ক্লাব। ৭০ বছর ধরে রেফারিদের যারা নিয়োগ দিয়েছেন, তাদের বেশির ভাগই হয় রিয়ালের পরিচালক, সদস্য কিংবা খেলোয়াড় ছিলেন। সেই রিয়াল মাদ্রিদ এই মামলায় নিজেদের এমনভাবে উপস্থাপন করেছে যেন তারা খেলাধুলায় দুর্নীতির শিকার হচ্ছে। এটা চিন্তার দৈন্যতার সর্বোচ্চ প্রকাশ।

বার্সেলোনার দাবি, অন্যায় সুবিধা পেতে নয় বরং খেলোয়াড় ও রেফারিং নিয়ে কৌশলগত পরামর্শের জন্য টাকা দেয়া হয়েছিল। অভিযোগ প্রমাণিত হলে পয়েন্ট কাটা অথবা নিচের স্তরে অবনমন হতে পারে বার্সেলোনার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply