মাহমুদুল্লাহ রিয়াদকে বিশ্বকাপ দলে দেখছেন না সুজন

|

ছবি : সংগৃহীত

মাহমুদুল্লাহ রিয়াদকে বিশ্বকাপ দলে দেখছেন না বাংলাদেশের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। তাওহীদ হৃদয়রা ভালো করায় রিয়াদের সুযোগ পাওয়া কঠিন হয়ে পড়েছে বলে মনে করেন তিনি। তবে অভিজ্ঞতা থাকায় যেকোন সময় ফিরলে পারফর্ম করতে পারবে মাহমুদুল্লাহ। রিয়াদের সামনে শেষ সুযোগ ডিপিএলের সুপার লিগ। তেমনটাই ইঙ্গিত সুজনের।

বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন বলেন, রিয়াদ ডেফিনেটলি আমাদের অনেক ইমপোরটেন্ট প্লেয়ার। বাংলাদেশ টিমের অনেক পারফরম্যান্সের সে সাক্ষী। অনেক ম্যাচ জিতেছে। যদি আবার অনেস্টলি এভাবেও বলি- যেহেতু ও ন্যাশনাল টিমে ওভাবে নেই, আমি পারসোনালি ওয়ার্ল্ড কাপে রিয়াদকে দেখছি না। বাদ পড়তেই পারে, যে কেউ বাদ পড়তে পারে।

তিনি আরও বলেন, আমি চাই যেকোনো সিনিয়র প্লেয়ারের বিদায়টা যেন স্মুথ হয়। এটা প্লেয়ারদের জন্য অনেক ইমপোরটেন্ট। আবার প্লেয়ারদের দিক থেকে অনেক অহমিকাও থাকে যে তারা এতদিন টিমের জন্য খেলেছে। তারা এত নাম করা প্লেয়ার। ফলে তারা আশা করে। আমারও মনে হয় এক্সিটটা তেমনই হওয়া উচিৎ। না হলেই খারাপ।

আনসাং হিরো, ক্রাইসিস ম্যান কিংবা সাইলেন্ট কিলার। লাল সবুজের জার্সি গায়ে গত দেড় দশক ধরে অর্জন করা এই তকমাগুলো বলে দেয় বাংলাদেশের ক্রিকেটকে কতটা দিয়েছেন একজন মাহমুদুল্লাহ রিয়াদ। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে টাইগার শিবিরে দুঃসময়ে ভরসার নাম ছিলেন রিয়াদ।

ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকেই শিরোনাম। বিশ্রাম নাকি বাদ মাহমুদুল্লাহ রিয়াদ? সময়ের সাথে প্রশ্নটা ভারি হওয়ায় বুঝতে বাকি থাকে না আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বিবেচনায় সেভাবে নেই মাহমুদুল্লাহ। মিরপুরে সংবাদমাধ্যমে বিষয়টি যেন আরও স্পষ্ট করলেন খালেদ মাহমুদ সুজন।

রিয়াদকে বাদ দেয়ার ব্যাপারে নির্বাচকরা জোরেসোরেই বলেছিলেন তরুণদের বাজিয়ে দেখতেই এমন সিদ্ধান্ত। সুযোগ পাওয়া তাওহীদ হৃদয় পাঁচ নম্বরে নেমে দারুণ পারফরম্যান্স করে সেই প্রত্যাশার দাবিও মিটিয়েছেন। মুশফিককে খেলানো হয়েছিল এক ধাপ নিচে। সেখানেও সফল মুশি। সাত নম্বরে মেহেদী মিরাজের মত অলরাউন্ডিং অপশন রয়েছে হাতে। ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের জার্সিতে ২৮৪ রান, দুই একটি ইনিংস ছাড়া খুব বেশি ইমপ্যাক্টও ছিল না রিয়াদের।

ক্রিকেটে অভিজ্ঞতা নামক শব্দটাকে এগিয়ে রাখা হয় বরাবরই। বাংলাদেশের ক্রিকেটে সেই অভিজ্ঞতার দিক থেকে ঢের এগিয়ে ৩০ নাম্বার জার্সিটা। প্রশ্ন হলো বিশ্বমঞ্চে সেই জার্সিটা গায়ে প্রিয় ব্যাটটা কি আর উচিয়ে ধরা হবে মাহমুদুল্লাহ রিয়াদের?

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply