রোবোটিক নিডলের মাধ্যমে নারীর শরীরে শুক্রাণু, ২ শিশুর জন্ম

|

রোবোটিক নিডলের মাধ্যমে এক মায়ের গর্ভাশয়ে শুক্রাণু প্রবেশ করানো হয়। এরপর ওই মা জন্ম দিয়েছেন দুটি মেয়ে শিশু। দুই শিশুই সুস্থ আছে। ঘটনাটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের। খবর এনডিটিভির।

বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) জানায়, স্পেনের বার্সেলোনার একদল প্রকৌশলী এ রোবোটিক নিডল বানিয়েছেন। এটি ব্যবহার করে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নিউ হোপ ফার্টিলিটি সেন্টারে এক নারীর গর্ভাশয়ে শুক্রাণু প্রবেশ করানো হলে তিনি গর্ভধারণ করেন।

এমআইটি থেকে প্রকাশিত এমআইটি টেকনোলজি রিভিউতে এ সংক্রান্ত একটি নিবন্ধে বলা হয়েছে, রোবোটিক নিডল ব্যবহার করে গর্ভধারণের পর সন্তানের জন্ম দেয়ার ঘটনা বিশ্বে এটাই প্রথম। এই কাজে প্রকৌশলীদের তেমন অভিজ্ঞতা ছিল না। এ ক্ষেত্রে তারা সনির প্লে-স্টেশন ৫-এর কন্ট্রোলার ব্যবহার করেছেন। ক্যামেরায় দেখে সুচারুভাবে ওই নারীর শরীরে শুক্রাণু প্রবেশ করাতে সফল হন। পরবর্তী সময় ওই নারীর গর্ভে দুটি ভ্রূণ জন্ম নেয়।

বিশেষজ্ঞরা বলছেন, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাওয়া এই অর্জন আধুনিক পদ্ধতির ইন-ভিট্রো ফার্টিলাইজেশনের (আইভিএফ) খরচ অনেকটা কমিয়ে আনতে সক্ষম হবে। রোবোটিক নিডলটি তৈরি করেছে ওভারচার লাইফ নামের একটি স্টার্টআপ প্রতিষ্ঠান।

বর্তমানে প্রতিবছর আইভিএফ পদ্ধতিতে বিশ্বে প্রায় ৫ লাখ শিশুর জন্ম হয়। তবে এ পদ্ধতি বেশ জটিল, দীর্ঘ, শ্রম নিবিড় ও ব্যয়বহুল। প্রয়োজন হয় প্রশিক্ষিত ভ্রূণ বিশেষজ্ঞের।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply