বরিস জনসনকে ঋণ দেয়ার তথ্য গোপন; বিবিসির চেয়ারম্যানের পদত্যাগ

|

ছবি: সংগৃহীত

পদত্যাগ করেছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির চেয়ারম্যান রিচার্ড শার্প। একটি স্বাধীন তদন্ত প্রতিবেদনে উঠে আসে যে, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে ৮ লাখ পাউন্ড ঋণ পাওয়ায় সহায়তার খবর গোপন করে রিচার্ড শার্প সরকারি নিয়োগবিধি লঙ্ঘন করেছেন। প্রতিবেদনটি প্রকাশের পরই আজ (২৮ এপ্রিল) বিবিসির চেয়ারম্যানের পদ থেকে ইস্তফার ঘোষণা দেন রিচার্ড শার্প। দ্য গার্ডিয়ানের খবর।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ‘কমিশনার ফর পাবলিক অ্যাপয়েন্টমেন্টস’ এর তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, বরিস জনসনকে অর্থ ঋণ দেয়ার তথ্যটি বিবিসির চেয়ারম্যান পদে আবেদন করার প্রক্রিয়ায় গোপন করে গেছেন শার্প। তদন্তে আরও পাওয়া যায়, ব্রিটেনের প্রধানমন্ত্রী থাকা অবস্থায় বিবিসির চেয়ারম্যান পদে রিচার্ড শার্পের নিয়োগের বিষয়টি ব্যক্তিগতভাবে সামলেছেন বরিস জনসন। বিবিসির চেয়ারম্যান পদে এই নিয়োগ প্রক্রিয়া যারা পরিচালনা করছিলেন, তাদেরও জানানো হয়েছিল যে, শার্পই একমাত্র প্রার্থী যাকে সরকার সমর্থন করবে।

ছবি: সংগৃহীত

রিচার্ড শার্প বলেছেন, তিনি তার চার বছর মেয়াদের শেষ পর্যন্ত দায়িত্বে থাকতে চান না। তিনি মনে করেন, সেক্ষেত্রে সম্প্রচার মাধ্যমটি ভালোভাবে কাজ করতে পারবে না। এক বিবৃতিতে শার্প বলেন, আমার মনে হয়েছে, বিবিসির স্বার্থকে অগ্রাধিকার দেয়াটাই সঠিক সিদ্ধান্ত। এ কারণে আজ সকালে স্বরাষ্ট্রমন্ত্রী এবং সংশ্লিষ্ট পর্ষদকে বিবিসির চেয়ারম্যান হিসেবে পদত্যাগের কথা জানিয়ে দিয়েছি।

তবে একজন উত্তরসূরি খুঁজে পেতে সরকারকে সময় দেয়ার জন্য জুনের শেষ পর্যন্ত এই পদে থাকার অনুরোধে রাজি হয়েছেন রিচার্ড শার্প। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানিয়েছেন, শার্পের স্থলাভিষিক্তকে খোঁজার প্রক্রিয়া প্রতিষ্ঠিত নিয়োগ প্রক্রিয়ার মধ্য দিয়েই সম্পন্ন হবে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply