ছিনতাইয়ের কবলে দুই জাপানি নাগরিক, গ্রেফতার ৩

|

গ্রেফতারকৃত ৩ ছিনতাইকারী।

রাজধানীর রায়ের বাজারে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ছিনতাইয়ের কবলে পড়া দুই জাপানি নাগরিকের পাসপোর্টসহ মূল্যবান জিনিসপত্র উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় ঢাকা ও চট্টগ্রামের সীতাকূণ্ড থেকে তিন ছিনতাইকারীকে গ্রেফতারও করা হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) বিকেলে আয়োজিত এক ব্রিফিংয়ে এ তথ্য জানান ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনার এইচ এম আজিমুল হক।

তিনি জানান, গত সোমবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ঘুরতে গিয়ে ছিনতাইয়ের শিকার হন দুই জাপানি নাগরিক। ছিনতাইকারীরা পর্যটকদের পাসপোর্ট, সঙ্গে থাকা দেড় লাখ ইয়েন, নগদ ২৮ হাজার টাকা, ২টি আইফোন, ২টি ক্রেডিট কার্ড, ড্রাইভিং লাইসেন্স, দুটি ক্রেডিট কার্ড, হেলথ কার্ড, একটি পোর্টেবল হটস্পট ও একটি ব্লুটুথ ডিভাইস ছিনিয়ে নেয়।

এ ঘটনার পর সর্বস্ব হারানো দুই পর্যটক তাদের হোটেলে ফিরে বিষয়টি হোটেল ম্যানেজারকে জানালে হোটেল কর্তৃপক্ষ মোহাম্মদপুর থানা পুলিশকে অবগত করে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানায়। মঙ্গলবার (২৫ এপ্রিল) হোটেল ম্যানেজার বাদী হয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা দায়ের করলে এ ব্যাপারে তদন্ত শুরু করে মোহাম্মদপুর থানা পুলিশ।

তিনি আরও জানান, ঘটনাস্থলের আশপাশের বিভিন্ন সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ ও প্রযুক্তি সহায়তায় ছিনতাইয়ের সাথে জড়িত চক্রটিকে শনাক্ত করতে সক্ষম হই। পরে মোহাম্মদপুরের বোর্ডঘাট এলাকা থেকে মো. খাইরুল ইসলাম স্বপনকে গ্রেফতার করা হয়। তার দেয়া তথ্য মতে অভিযান চালিয়ে রায়েরবাজার কবরস্থানের দেয়াল সংলগ্ন মাঠ থেকে ছিনতাই হওয়া জাপানি পর্যটকদের আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, হেলথ কার্ড, দুটি ক্রেডিট কার্ড ও পাসপোর্ট উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত ফোন, পাসপোর্ট, আইডি কার্ড ও অন্যান্য মালামাল। (ছবি:সংগৃহীত)

তিনি আরও বলেন, ছিনতাই করা টাকা দিয়ে কক্সবাজারে ঘুরতে গিয়েছিল অপর দুই আসামি জিহাদুল ইসলাম মামুন (১৯) ও মো. আবু রাসেল প্রত্যয় (২২)। সেখান থেকে তাদের সীতাকুণ্ড যাওয়ার খবর জানতে পেরে আমাদের আরেকটি টিমকে সেখানে পাঠিয়ে মামুন ও প্রত্যয়কে গ্রেফতার করি। এ সময় তাদের কাছ থেকে ছিনতাই হওয়া একটি আইফোন, ৩০ হাজার ইয়েন, একটি পোর্টেবল হটস্পট ও একটি ব্লুটুথ উদ্ধার করা হয়।

এইচ এম আজিমুল হক আরও জানান, ছিনতাই হওয়া দুটি আইফোনের মধ্যে একটি উদ্ধার করা গেলেও ওপরটি এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি। আমরা সেটি উদ্ধারের চেষ্টা করছি। ছিনতাই হওয়া ১ লাখ ৫৩ হাজার ৮শ ইয়েনের মধ্যে ৩০ হাজার ইয়েন উদ্ধার হয়েছে। বাকি জাপানি মুদ্রা তারা টাকায় কনভার্ট করে খরচ করে ফেলেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply