স্পেনে বৃষ্টির জন্য বিশেষ প্রার্থনা

|

ছবি : সংগৃহীত

স্পেনে বৃষ্টির জন্য বিশেষ প্রার্থনা আয়োজন করা হয়েছে। তাদের এই আচারের নাম ‘হোলি ব্ল্যাক ক্রাইস্ট’। আধুনিক যুগে এসে বহু প্রাচীন এই রীতির প্রচলন খুব একটা দেখা যায় না। তবে মাসের পর মাস বৃষ্টির দেখা না পেয়ে সৃষ্টিকর্তার কাছে আকুতি জানালেন স্প্যানিশরা। খবর এপি নিউজের।

গত বছর থেকেই নজিরবিহীন খরায় ভুগছে ইউরোপের দেশটি। গরমের তীব্রতা ভেঙেছে অতীতের সব রেকর্ড। অস্বাভাবিক গরমে হাঁসফাঁস জনজীবন। গত তিনমাসেরও বেশি সময় ধরে স্পেনে নেই বৃষ্টির ছিটেফোঁটা। তাই দেশটির কাতালুনিয়ার বাসিন্দারা সৃষ্টিকর্তার কাছে বৃষ্টি চাইতে আয়োজন করেছে বিশেষ আচার অনুষ্ঠানের।

একসময় বৃষ্টির জন্য ‘হোলি ব্ল্যাক ক্রাইস্ট’ নামের এই বিশেষ প্রার্থনার রীতি ছিলো স্পেনে। হাজার বছরের পুরনো পূর্বপুরুষদের সেই আচার শেষ কবে আয়োজন করা হয়েছে তা হয়তো জানে না দেশটির প্রবীণ নাগরিকরাও। গরমে অতিষ্ঠ হয়ে যেন সেই অতীতে ফিরলেন স্প্যানিশরা।

প্রার্থনায় অংশ নেয়া এক স্প্যানিশ নাগরিক বলেন, এটি বৃষ্টির জন্য প্রার্থনার একটি পদ্ধতি। বর্তমানে আমাদের বৃষ্টির কোনো বিকল্প নেই। এলাকার সব বাসিন্দা বিশেষ করে কৃষকদের এটি বেশি প্রয়োজন। পানির অভাবে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। গেলো তিন মাস ধরে বৃষ্টি হচ্ছে না, দেশজুড়ে খরা দেখা দিয়েছে।

আরেক নাগরিক বলেন, আমরা জানিনা এই প্রার্থনার রীতি ঠিক কোথা থেকে এসেছে। আমাদের প্রবীণদেরও মনে নেই এমন প্রার্থনা শেষ কবে হয়েছে। তবে, সবসময় শুনে এসেছি এমনটা করলে বৃষ্টি হয়। আর এ কারণেই এটা করছি।

২০২২ সাল ছিল স্পেনের ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর। রেকর্ড ভাঙা তীব্র গরম অব্যাহত আছে চলতি বছরেও। রীতিমতো পুড়ছে দেশটি।এই এপ্রিলেই অনেক এলাকায় তাপমাত্রার পারদ ছাড়িয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এপ্রিল মাসে এত তাপদাহ আগে কখনও দেখেনি দেশটির মূল ভূখণ্ডের বাসিন্দারা।

দাবদাহের কারণে দাবানলে এরইমধ্যে পুড়ে গেছে স্পেনের হেক্টরের পর হেক্টর বনভূমি। খরায় ফেটে চৌচির মাইলের পর মাইল কৃষি জমি। নষ্ট হচ্ছে কৃষকের ক্ষেতের ফসল। সুখবর নেই আবহাওয়া অফিস থেকেও। আরও বেশ কয়েকদিন এই নাভিশ্বাস উঠা গরম থাকার পূর্বাভাস কর্তৃপক্ষের।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply